ই-টোকেন ছাড়াই ভারতীয় ভিসার আবেদন করা যাবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ই-টোকেন ছাড়াই ভারতীয় ভিসার আবেদন করা যাবে। তবে ভ্রমণ (ক্যাটাগরি টি) বাদে এই ব্যবস্থা কার্যকর হবে বলে জানানো হয়েছে।

Indian visa & e-Token

ই-টোকেন ছাড়াই ভারতীয় ভিসার আবেদন করা যাবে। তবে ভ্রমণ (ক্যাটাগরি টি) বাদে সব ধরনের ভিসার আবেদন স্টেট ব্যাংক অব ইন্ডিয়া পরিচালিত সব ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে (আইভিএসি) সরাসরি জমা নেওয়া হবে বলে জানানো হয়েছে। অর্থাৎ এখন হতে ই-টোকেন বা অনলাইনে নির্ধারিত সাক্ষাতের সময়সূচি ছাড়াই এই ধরনের ভিসার আবেদন জমা দেওয়া যাবে বলে ঢাকাস্থ ভারতীয় হাই কমিশন এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

ই-টোকেন ছাড়া সরাসরি জমা নেওয়া হবে এমন ক্যাটাগরির ভিসাগুলো হচ্ছে:

# বিজনেস (বি)
# মেডিকেল (এম)
# মেডিকেল এটেনড্যান্ট (এমএক্স)
# স্টুডেন্ট (এস)
# রিসার্চ (আর)
# জার্নালিস্ট (জে)
# কনফারেন্স (সি)
# এমপ্লয়মেন্ট (ই)
# ট্রানজিট (টিআর)
# শিল্পী
# ক্রীড়া ব্যক্তিত্ব
# ভারতীয় নাগরিকদের স্বামী বা স্ত্রী
# ব্যবসায়ী ব্যক্তিত্বদের স্বামী বা স্ত্রী
# বেসরকারি খাতের আইটিইসি প্রশিক্ষণার্থী
# ভারত সরকারের অর্থায়নে প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের পরিবারের সদস্য
# বিদেশী নাগরিক (এক্স)।

এসব ভিসার আবেদন রাজশাহী, চট্টগ্রাম, খুলনা এবং ঢাকা (গুলশান, ধানমন্ডি এবং মতিঝিল) আইভিএসিতে গ্রহণ করা হবে। এই সুবিধা পেতে চাইলে আবেদনকারীদের অনলাইন ফরম পূরণের সময় পাওয়া ‘ওয়েব রেজিস্ট্রেশন ডেট’ এর ৪ দিনের মধ্যে নির্দিষ্ট আইভিএসিতে আবেদনপত্র জমা দিতে হবে। ৪ দিন পেরিয়ে গেলে আবার নতুন করে আবেদন ফরম পূরণ করতে হবে।

ভারতীয় হাই কমিশনের বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, ট্যুরিস্ট (টি) ভিসা আবেদনকারীদের জন্য ই-টোকেন/অ্যাপয়েন্টমেন্ট ডেট-এর ব্যবস্থা এখনও পূর্বের মতোই বলবৎ রয়েছে। স্টেট ব্যাংক অব ইন্ডিয়া/আইভিএসিসমূহের বাংলাদেশে কোনো এজেন্ট/ প্রতিনিধি নেই। আবেদনকারীরা তাদের ফরমে প্রদত্ত তথ্য এবং সংশ্লিষ্ট দলিলপত্রের যথার্থতার ব্যাপারে পুরোপুরি দায়ী থাকবেন বলে বিজ্ঞাপ্তিতে জানানো হয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...