আল-কায়েদা কড়া হুশিয়ারি দিলো এবার আইএসকে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বের শীর্ষ জঙ্গী সংগঠন আল-কায়েদা কড়া হুশিয়ারি দিলো এবার অপর শীর্ষ জঙ্গী সংগঠন আইএসকে। ৯/১১ হামলার বর্ষপূর্তির প্রাক্কালে আল কায়দা প্রধান আয়মান আল জাওয়াহিরি এক অডিও বার্তায় আইএস-এর ব্যাপক সমালোচনা করে এই হুশিয়ারি দেন।

Al-Qaeda iso strong warning

আল কায়দা প্রধান আয়মান আল-জাওয়াহিরি ওই অডিও বার্তায় আইএস-এর প্রধান আবু বকর আল-বাগদাদি নিজেকে মুসলিম বিশ্বের খলিফা ঘোষণা করায় তার বিরুদ্ধে ‘বিদ্রোহে’র অভিযোগ তোলেন। এ তথ্য দিয়েছে বৃটেনের মিরর।

মিশরীয় বংশোদ্ভূত আল-জাওয়াহিরি ওই অডিও বার্তায় আরও বলেন, আমরা আবু বকর আল বাগদাদি এবং তার ভাইদের দ্বারা অনেক ক্ষতির সম্মুখীন হয়েছি। আমরা যতটা সম্ভব কম পাল্টা জবাব দেওয়ার চেষ্টা করেছি। তবে এখন তারা আমাদের জন্য অন্য কোনো বিকল্প রাখেনি। উল্লেখ্য, গত বছর এক ভাষণে আইএস-এর প্রধান আবু বকর আল-বাগদাদি নিজেকে মুসলিম বিশ্বের খলিফা ঘোষণা করেন। তিনি সব মুসলিমদের তাকে মান্য করার আহবানও জানিয়েছিলেন।

আল কায়দা প্রধান আয়মান আল-জাওয়াহিরি বলেন, আল-বাগদাদি নিজেকে খলিফা হিসেবে ঘোষণা করায় ‘সকলেই’ খুবই অবাক হয়েছিল। কারণ তিনি ‘মুসলিমদের সঙ্গে কোনো আলোচনা’ করেননি।

নিরাপত্তা বিশেষজ্ঞরা মনে করছেন, এই পদক্ষেপ দুই জঙ্গি সংগঠনকে স্পষ্টতই বিভক্ত করে দেবে। আইএস-এর বিরুদ্ধে আগে সরাসরি কোনো মন্তব্য করতো না আল কায়দা। তবে এখন খোদ সংগঠনটির প্রধান সরাসরি যেহেতু এমন কথা বলছেন, তাতেই বোঝা যাচ্ছে বিরোধটা কতদূর গিয়ে ঠেকেছে। বিশ্বের শীর্ষ দুটি জঙ্গী সংগঠন একে অপরের বিরুদ্ধে যাওয়ার বিষয়টি আন্তর্জাতিক সংবাদ মাধ্যম ফলাও করে প্রকাশ করেছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...