The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আল-কায়দা আফগানিস্তানে সংগঠিত হতে পারে : মার্কিন জেনারেল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আফগানিস্তানে তালেবান নিয়ন্ত্রণের পর সেখানে লুকিয়ে থাকা জঙ্গি সংগঠন আল-কায়েদা আবারও নতুন করে সংগঠিত হতে পারে ও যুক্তরাষ্ট্রে হামলা চালাতে পারে বলে সতর্ক করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের জেনারেল মার্ক মিলি।

আল-কায়দা আফগানিস্তানে সংগঠিত হতে পারে : মার্কিন জেনারেল 1

গতকাল (মঙ্গলবার) দেশটির সিনেটে এক শুনানিতে মার্ক মিলি বলেন, আগস্টে সৈন্য প্রত্যাহারের পর আফগানিস্তানে এতো দ্রুত আশরাফ ঘানির সরকারের পতন অবাক করেছে মার্কিন যুক্তরাষ্ট্রকে।

তিনি আরও বলেন, “তালেবান মুখে যা-ই বলুক না কেনো, তারা যুক্তরাষ্ট্রে ৯/১১ হামলায় জড়িত আল-কায়েদার সঙ্গে সম্পর্ক এখনও ছিন্ন করেনি।” এজন্য তালেবান নিয়ন্ত্রণের পর আফগানিস্তানে আল কায়েদার সংগঠিত হওয়া অনেকটাই সহজ হয়ে যাবে।

ইতিপূর্বে মার্কিন যুক্তরাষ্টের প্রেসিডেন্ট জো বাইডেন তার বক্তব্যে বলেছিলেন, “আফগানিস্তানে সন্ত্রাসী সংগঠন নির্মূ’ল করা হয়েছে।“ তার এই বক্তব্যের বিরোধীতাও করেন জেনারেল মিলি।

তিনি বলেন, তালেবানকে এখনও কঠোর নজরদারির মধ্যেই রাখতে হবে। এজন্য আড়াই হাজার সৈন্যকে আফগানিস্তানে রাখার পরামর্শও দেন তিনি।

আফগান যুদ্ধে নাটকীয় পরাজয় ও বিশৃঙ্খলাপূর্ণ সৈন্য প্রত্যাহার ঘিরে বড় চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এমনকি অনেকেই তার বিচক্ষণতা ও পররাষ্ট্রনীতির দক্ষতা নিয়েও প্রশ্ন তুলেছেন। তথ্যসূত্র : বিবিসি

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...