নতুন করে সাজতে যাচ্ছে বিনামূল্যের ইন্টারনেট!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বের সুবিধাবঞ্চিত মানুষকে বিনামূল্যে ইন্টারনেট দেওয়ার প্রকল্প শুরু করেছিল ফেসবুক। এবার নতুন করে সাজতে যাচ্ছে বিনামূল্যের ইন্টারনেট।

free internet & facebook

হিন্দুস্তান টাইমস্ এর খবরে বলা হয়েছে, ইন্টারনেট ডট অর্গ-এর বদলে এখন ফেসবুকের মোবাইল অ্যাপটির নাম দেওয়া হবে ‘ফ্রি বেসিকস’। এ অ্যাপটির সাহায্যেই বিশ্বের ১শ’ কোটিরও বেশি মানুষকে বিনামূল্যে ইন্টারনেট সেবা দিতে চায় ফেসবুক।

এই নতুন সেবায় এশিয়া, আফ্রিকা এবং ল্যাটিন আমেরিকার বহু দেশ হতে এই ‘ফ্রি বেসিকস’ অ্যাপটি ব্যবহার করেই ইন্টারনেট সংযোগ পাওয়া যাবে। এক্ষেত্রে অবশ্যই মোবাইল ফোন সেবাদাতা প্রতিষ্ঠানের অনুমতি থাকা লাগবে।

সংবাদ মাধ্যমের খবরে আরও বলা হয়েছে, বিনামূল্যের এই ইন্টারনেটের মূল উদ্যোক্তা হলেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। সম্প্রতি তিনি তার পেজে লিখেছেন, ‘আমরা বিভিন্ন সমাজের লোকজনের কথা শুনেছি এবং এই উদ্যোগে ৩টি প্রধান পরিবর্তন আনছিৃ। এক্ষেত্রে সংযোগই একমাত্র শেষ কথা নয়, এটা হলো তা যা নিয়ে মানুষ কাজ করে। যেমন একটি সুস্থ পরিবার গঠন করা। আমরা আশা করছি, এই উদ্যোগে আজ যেসব উন্নতি করা হচ্ছে তা বহু মানুষকে সংযুক্ত হতে সহায়তা করবে। এতে করে আমাদের সম্পূর্ণ বৈশ্বিক সমাজ একত্রে লাভবান হবেন।’

মোবাইল ফোনের ‘ফ্রি বেসিকস’ নামে এই অ্যাপটিতেই কিছু সেবার তালিকা রয়েছে। এই তালিকা দেখে যে কেও তাদের মোবাইলের মাধ্যমে পাওয়া সেবাগুলো খুঁজে নিতে পারবেন অনায়াসে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...