কালো টাকার মালিক ভারতে মাত্র ৬৩৮ জন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতে বুধবার ছিল কালো টাকা উদ্ধারে সরকারের স্বেচ্ছা ঘোষণা প্রকল্পের শেষ দিন। তথ্য এসেছে যে, কালো টাকার মালিক ভারতে নাকি মাত্র ৬৩৮ জন!

Black money in India, only 638

জানা যায়, কর ফাঁকি দিয়ে বিদেশে জমানো গোপন টাকার হিসাব-নিকাশ স্বেচ্ছায় জানানোর একটি সুযোগ দিয়েছিল ভারতের কেন্দ্রীয় সরকার। এতে সাড়া দিয়েছেন সর্বমোট ৬৩৮ জন।

এই স্বেচ্ছা ঘোষণার প্রথম দিকে তেমনভাবে সাড়া না মিললেও শেষ দিনে রীতিমতো ভীড় পড়ে যায় দিল্লির আয়কর দপ্তরে। মাত্র একটিই দপ্তর ঠিক হয়েছিল এই কাজের জন্য। তাই নানা রাজ্য থেকে আসতে হয়েছে সকলকে। তবে ঘোষণাকারীরা নিজেরা তেমন আসেননি, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট বা প্রতিনিধিদেরই পাঠিয়েছেন সুযোগ গ্রহণের জন্য। সাড়া দেওয়া ৬৩৮ জনের ঘোষিত সম্পদের মোট পরিমাণ ৩ হাজার ৭৭০ কোটি রুপি।

সংবাদ মাধ্যমকে কেন্দ্রীয় প্রত্যক্ষ কর বোর্ড (সিবিডিটি) এর চেয়ারম্যান অনীতা কাপুর জানান, ঘোষণাকারীদের মোট সংখ্যা দাঁড়িয়েছে ৬৩৮ জন। মোট ৩ হাজার ৭৭০ কোটি রুপির হদিশ পাওয়া গেছে। এখন কর আদায়ের পালা। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে এদেরকে কর দিতে হবে ৩০ শতাংশ হারে। সেইসঙ্গে জরিমানা গুণতে হবে আরও ৩০ শতাংশ!

তবে মনে করা হচ্ছে, বিদেশে ভারতীয়দের কালো টাকার যে পাহাড় জমেছে বলে নানা সূত্র হতে অনুমান করা হয়, তার তুলনায় এই টাকা একেবারেই নগণ্য। আর যারা স্বেচ্ছায় জানানোর সুযোগ গ্রহণ করেননি তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...