হিন্দু-মুসলিমদের ঐক্যবদ্ধ হতে বলেছেন মোদি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের দুই মন্ত্রীর পর এবার স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বললেন হিন্দু-মুসলিমদের ঐক্যবদ্ধ হতে। গো-মাংস খাওয়া নিয়ে দাদরিতে পিটিয়ে মারার ঘটনায় এতোদিন পর নিরবতা ভাঙ্গলেন তিনি।

Hindu-Muslim & India

গো-মাংস খাওয়ার অভিযোগে দাদরিতে পিটিয়ে মারার ঘটনার পর থেকে ব্যাপক সমালোচনা শুরু হয় গোটা ভারত জুড়ে। কয়েকদিন আগে মোদি সরকারের দুই মন্ত্রী মুসলমানদের পক্ষে কথা বলেন। কিন্তু এতোদিন কোনও মন্তব্য না করলেও শেষ পর্যন্ত নিরবতা ভাঙ্গলেন নরেন্দ্র মোদি। দাদরির ঘটনার জেরে সাম্প্রদায়িক ভেদাভেদ মাথাচাড়া দেওয়ার আশঙ্কা করে হিন্দু-মুসলিমদের ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান মোদি। গত বৃহস্পতিবার বিহারে এক নির্বাচনী জনসভায় তিনি এই আহবান জানান।

নরেন্দ্র মোদি বলেন, গণতন্ত্রে সকলের মনের কথা বলার অধিকার রয়েছে। হিন্দুদের অবশ্যই সিদ্ধান্ত নিতে হবে তাঁরা মুসলমানদের বিরুদ্ধে লড়বে, না দারিদ্রতার বিরুদ্ধে। একইভাবে মুসলমানদেরও ঠিক করতে হবে, তারা কার বিরুদ্ধে লড়বেন। হিন্দু না দারিদ্রতার বিরুদ্ধে? তিনি আরও বলেন, দু’পক্ষকেই একসঙ্গে এই দারিদ্র্যের মোকাবিলা করতে হবে। পুরো দেশকে একজোট থাকতে হবে। সাম্প্রদায়িক সম্প্রীতি, ঐক্য, ভ্রাতৃত্ব এবং শান্তি দেশকে এগিয়ে নিয়ে যাবে বলেও তিনি মন্তব্য করেন। খবর ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির।

অবশ্য ভারতের রাষ্ট্রপতিও বুধবার এক অনুষ্ঠানে বলেন, ‘আমি এই কথা গভীরভাবে বিশ্বাস করি, আমাদের সভ্যতার মৌলিক মূল্যবোধগুলিকে আমরা কখনও নষ্ট হতে দিতে পারি না। আমাদের সভ্যতা যুগ যুগ ধরে বৈচিত্র, সহনশীলতা, বহুত্ববাদের প্রচার করে এসেছে। এই মূল্যবোধগুলিই শতকের পর শতক ধরে আমাদের একসূত্রে বেঁধে রেখেছে।’ তিনি বলেন, ‘অনেক প্রাচীন সভ্যতারই পতন ঘটেছে। তবে পরপর আগ্রাসন, সুদীর্ঘ বিদেশি শাসনে থাকার পরেও ভারতীয় সভ্যতা টিকে থেকেছে এই মূল্যবোধগুলির জন্যই।’

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...