ভারতে নাকি ১ কোটি ২৫ লাখ হিন্দু গো-মাংস খায়!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সংবাদপত্রে এবার চমকে দেওয়ার মতো একটি খবর এসেছে আর তা হলো ভারতে নাকি ১ কোটি ২৫ লাখ হিন্দু গো-মাংস খায়!

India & Hindus eat beef

বিশেষ করে ভারতে গরু মাংস নিয়ে সাম্প্রতিক সময়ের বিতর্কের সময় এমন একটি খবর সকলকেই বিস্মিত করেছে। মাত্র ক’দিন আগে উত্তর প্রদেশে গরুর মাংস খাওয়ার গুজবে এক মুসলিমকে পিটিয়ে হত্যার ঘটনা সারা ভারতজুড়ে তোলপাড় শুরু হয়। এরপর সকল পর্যায়ে চলে নানা সমালোচনা। স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও বক্তব্য দেন। ওই ঘটনার বিরুদ্ধে। তিনি বলেছিলেন, হিন্দু-মুসলমান সকলকে মিলে-মিশে বসবাস করতে হবে। কেও কারো ধর্মের প্রতি বিদ্বেষ সৃষ্টি করতে পারবেন না। ওই বিতর্কের পর ভারতের কোনো জনগোষ্ঠী কী পরিমাণ গো-মাংস খায়, তা নিয়ে একটি সমীক্ষা প্রকাশ করে সরকারি একটি সংস্থা।

তাতে বলা হয়েছে, ভারতের ৮ কোটি মানুষ গরু অথবা মহিষের মাংস খায়। এদেরমধ্যে আবার ১ কোটি ২৫ লাখ হিন্দুও রয়েছে।

ভারতের ন্যাশনাল স্যাম্পল সার্ভে অফিসের (এনএসএসও) সর্বশেষ তথ্যে বলা হয়েছে, ভারতের ৮ কোটি মানুষ অর্থাৎ প্রতি ১৩ জন ভারতীয়ের মধ্যে একজন গরু কিংবা মহিষের মাংস খান। এই সংখ্যা জার্মানির জনসংখ্যার একেবারে সমান। ভারতের সব রাজ্যের সব ধর্মের মানুষই রয়েছে এর মধ্যে। ধর্মীয় বিশ্বাস হতে মুসলমানরা গরুর মাংস খেয়ে থাকে। তাই এই ৮ কোটি মানুষের বেশির ভাগই মুসলমান।

নয়দিল্লিভিত্তিক পত্রিকা লাইভমিন্ট বলেছে, ৬ কোটি ৩৪ লাখ মুসলমান গরু কিংবা মহিষের মাংস খায়। এই সংখ্যা ভারতে মুসলিম জনসংখ্যার ৪০ শতাংশ। আর ২৬ দশমিক ৫ শতাংশ খ্রিস্টান ও ২ শতাংশেরও কম হিন্দু গরু কিংবা মহিষের মাংস খায়। তাই এই হিসাব মতে, ১ কোটি ২৫ লাখ হিন্দু গো-মাংস ভক্ষণ করে। লাইভমিন্ট পত্রিকাটি হিন্দুস্তান টাইমসের একটি প্রকাশনা প্রতিষ্ঠান।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...