হাসি দিলেই চালু হবে কম্পিউটার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কম্পিউটারের জন্য নতুন এক প্রযুক্তি উদ্ভাবনে কাজ করছেন গবেষকরা। হাসি দিলেই চালু হবে কম্পিউটার। অনেকটা পাসওয়ার্ডের মতো কাজ করবে এটি।

Just turn on computer to smile

মানুষের কতো রকমের হাসি থাকতে পারে। হাসি দিয়ে মানুষ অনেক কিছুই মাতিয়ে দিতে পারেন। এবার এই হাসি দিয়েই কম্পিউটার নিয়ন্ত্রণ করতে পারবেন আপনি। কম্পিউটারের জন্য নতুন এক ধরনের প্রযুক্তি উদ্ভাবন করতে যাচ্ছেন গবেষকরা। এই প্রযুক্তিতে অঙ্গভঙ্গি, শারীরিক ভাষা ও মুখের বিভিন্ন ভাব চিনতেও নাকি সক্ষম হবে কম্পিউটার।

বর্তমান সময়ে ক্লিক, টাইপ, সার্চ ও সিরির মতো ভারচুয়াল সহকারী সফটওয়্যারের মাধ্যমে ভয়েস কমান্ড দিয়ে কম্পিউটার পিসি চালাতে পারেন ব্যবহারকারী।

যুক্তরাষ্ট্রের কলোরাডো স্টেট ইউনিভার্সিটির (সিএসইউ) গবেষকরা বলেছেন, ‘মানুষ যেভাবে একে অপরের সঙ্গে মুখোমুখি যোগাযোগে হাসি, ভ্রুকূটি, নির্দেশনা এবং নানা আওয়াজ ব্যবহার করে থাকে। একেও ঠিক তার সঙ্গে তুলনা করা চলে। আমাদের তৈরি প্রকল্পের নাম হলো কমিউনিকেশন থ্‌রু জেশ্চার, এক্সপ্রেশন অ্যান্ড শেয়ারড পারসেপশন।’

ওই গবেষক আরও বলেন, ‘বর্তমানে মানুষ এবং কম্পিউটারের মধ্যে যোগাযোগের বিষয়টি খুব সীমিত। প্রথমদিকে এই যোগাযোগ ছিল শুধু একমুখী। মানুষ শুধুমাত্র কম্পিউটারকে নির্দেশ দিতো। তবে বর্তমানে কম্পিউটার আমাদের সঙ্গী হয়ে গেছে। এটি জটিল অনেক কাজ করতে পারবে।’ গবেষকরা বলেছেন, কম্পিউটারের সঙ্গে যাতে কথোপকথন চালিয়ে যাওয়া যায় এখন এমন প্রযুক্তিই দরকার।’

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...