স্মার্টফোনের জন্য গুগল আনলো বাংলা কিবোর্ড!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রযুক্তি আরেক ধাপ এগিয়ে গেছে। প্রযুক্তির উৎকর্ষে এবার স্মার্টফোনের জন্য গুগল আনলো বাংলা কিবোর্ড।

Google Bengali keyboard

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, গুগল এবার স্মার্টফোনে বাংলা লেখার জন্য কি-বোর্ড চালু করেছে। গুগল ইন্ডিক কি-বোর্ড নামের অ্যাপের সহায়তায় যে কেও ইচ্ছে করলেই স্মার্টফোনে বাংলা লিখতে পারবেন। এর আগে গুগল ট্রান্সলেটে চালু করে এই সেবাটি। গুগল ট্রান্সলেটে গিয়ে বাংলা নির্বাচন করার পর পৃথক কোনো ধরনের বাংলা কি-বোর্ড ছাড়াই গুগলের তৈরি নিজস্ব বিল্ট-ইন কি-বোর্ডের সাহায্যেই বাংলা লেখার সুবিধা রয়েছে।

এই সুবিধাটি এবার অ্যাপে যুক্ত করা হয়েছে। যে কারণে এখন এই অ্যাপটি স্মার্টফোনে ইনস্টল করেই বাংলা লিখতে পারবেন ব্যবহারকারীরা। বাংলা লেখার ক্ষেত্রে অ্যাপটিতে ফোনেটিক লেআউট ব্যবহার করা হয়েছে বলেও জানানো হয়েছে।

জানা যায়, গুগলের বাংলা ভাষার নানা কার্যক্রম বাড়ানোর ক্ষেত্রে নতুন এই সেবাটি ব্যবহারকারীদের জন্য স্মার্টফোনে বাংলা লেখার বিষয়টি আরও সহজতর হলো বলে ধারণা করা হচ্ছে। যারা এখনও স্মার্টফোনে বাংলা লেখার ক্ষেত্রে সমস্যায় রয়েছেন বা অন্য কোনো অ্যাপ ব্যবহার করছেন না, তারা চাইলেই গুগলের এই অ্যাপটি ব্যবহার করে স্মার্টফোনে খুব সহজে বাংলা লিখতে পারবেন।

এই সেবাটি পেতে চাইলে গুগল প্লে স্টোর (https://goo.gl/Yk7YMq#sthash.j4TL96rn.dpuf) হতে অ্যাপটি ডাউনলোড করে ইনস্টল করে বাংলা নির্বাচন করতে হবে। এই কি-বোর্ডের সাহায্যে বাংলা ছাড়াও ইংরেজি, অসমীয়া, গুজরাটি, হিন্দি, কানাড়ি, মালায়েম, মারাঠি, ওডিশা, পাঞ্জাবি, তামিল এমনকি তেলেগু ভাষায়ও লেখা যাবে খুব সহজে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...