ফায়ারফক্স পুরোনো প্লাগইন ফেলে দেবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ খ্যাতিমান ব্রাউজার ফায়ারফক্স নির্মাতা মজিলা সম্প্রতি পুরোনো প্রযুক্তির নেটস্কেপ প্লাগইন অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেসের প্লাগইনগুলো বাতিল করে দেওয়ার ঘোষণা দিয়েছে।

Firefox is going to throw old plug-ins

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, প্রতিষ্ঠানটি জানিয়েছে আগামী বছর ২০১৬ সালের শেষের দিকে প্রায় এক যুগ আগের প্লাগইনগুলো ফায়ারফক্স ব্রাউজারে আর চালানো যাবে না। মূলত এই উদ্যোগের মাধ্যমে ফায়ারফক্স গুগলকে অনুসরণ করা শুরু করছে। গুগল সম্প্রতি ক্রোম ব্রাউজারে পুরোনো প্লাগইন সমর্থন না দেওয়ার ঘোষণা দেয়।

খবরে বলা হয়েছে যে, এনপিএপিআই হচ্ছে প্লাগইন স্ট্যান্ডার্ড যা ৯০ এর দশক হতে বিদ্যমান। এখন পর্যন্ত সবচেয়ে জনপ্রিয় স্ট্যান্ডার্ড হিসেবে অ্যাপলের সাফারি, মজিলার ফায়ারফক্স এবং অপেরা সফটওয়্যারের অপেরা ব্রাউজারে ব্যবহৃত হয়ে আসছে। গত অক্টোবরে গুগল তাদের ক্রোম ব্রাউজারের ৪৫তম সংস্করণে এপিএপিআই সমর্থন তুলে নিয়েছে।

সংবাদ মাধ্যমের খবরে আরও বলা হয়েছে, মজিলার প্রকৌশল বিভাগের সিরিয়র কর্মকর্তা বেঞ্জামিন স্মেডবার্গ বলেছেন, নেটস্কেপ প্লাগইন অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস কিংবা এনপিএপিআই প্লাগইন সমর্থন সরিয়ে নেবে মজিলা। তবে এনপিএপিআই সরিয়ে নিলেও ফায়ারফক্স অ্যাডোবির ফ্ল্যাশে সমর্থন দিয়ে যাবে বলে জানানো হয়েছে।

উল্লেখ্য, বিশ্বের খ্যাতিমান ব্রাউজারের মধ্যে অন্যতম হচ্ছে এই মজিলা ফায়ারফক্স। এটি সারাবিশ্বের কম্পিউটার ইউজাররা অত্যন্ত স্বাস্বন্দের সঙ্গে ব্যবহার করেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...