পুতিনের হুঁশিয়ারী: তুরস্ককে বহুবার পস্তাতে হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হুঁশিয়ারী করে বলেছেন, তুরস্ককে এই ভুলের জন্য বহুবার পস্তাতে হবে।

Putin warning & Turkey

সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আঙ্কারার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছেন। সিরিয়া সীমান্তে তুরস্কের রুশ যুদ্ধবিমান ভূপাতিত করার ঘটনাকে তিনি ‘যুদ্ধাপরাধ’ আখ্যা দিয়ে এর শাস্তিস্বরূপ তুরস্ককে এমন হুমকি দিয়েছেন তিনি।

ক্রেমলিনে বার্ষিক স্টেট অব দ্য নেশন ভাষণে পুতিন বলেছেন, ‘গত ২৪ নভেম্বরের ওই ঘটনা রাশিয়া কখনও ভুলবে না। ঘটনাটিকে সবসময় মারাত্মক বিশ্বাসঘাতকতা বলেই গণ্য করা হবে।’ অবশ্য তুরস্ককে সামরিক শক্তি প্রয়োগের হুমকি-ধামকি দেওয়ার কোনো পরিকল্পনা রাশিয়ার নেই- এমন কথাও বলেছেন পুতিন।

পুতিন আরও বলেন, ‘কেও এমন ভয়ানক যুদ্ধাপরাধ ঘটিয়ে যদি মনে করে থাকে যে, তারা কেবল খাদ্য সরবরাহ বন্ধ হওয়া, নির্মাণকাজ এবং অন্যান্য খাতে অবরোধের কয়েকটি পদক্ষেপের সম্মুখীন হয়েই পার পেয়ে যাবে, তাহলে খুবই ভুল করবে তারা।’

উল্লেখ্য, আকাশসীমা লঙ্ঘনের অভিযোগে তুরস্কের সশস্ত্র বাহিনী গত মাসে সীমান্ত অঞ্চলে রাশিয়া নির্মিত এসইউ-২৪ যুদ্ধবিমান ভূপাতিত করে। আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ অস্বীকার করে রাশিয়া এই ঘটনার জবাবে তুরস্কের ওপর ইতিমধ্যে কিছু নিষেধাজ্ঞা আরোপ করেছে। বন্ধ করা হয়েছে তুর্কি খাদ্য আমদানিও।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...