২ টেরা বাইটের হার্ডডিস্ক পাওয়া যাবে স্বল্পমূল্যে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রযুক্তির উৎকর্ষে জগতময় হয়ে উঠছে আরও সহজতর। দাম কমছে কম্পিউটারের হার্ডডিস্কের। এখন থেকে ২ টেরা বাইটের হার্ডডিস্ক পাওয়া যাবে স্বল্পমূল্যে!

Terabyte hard disk & low price

প্রযুক্তির উৎকর্ষে কম্পিউটারের হার্ডডিস্কের ওজন কমতে কমতে এখন ল্যাপটপে এসে হার্ডডিস্কের ওজন হয়েছে অর্ধেকে। পক্ষান্তরে বেড়েছে গতি ও ধারণ ক্ষমতা। ২ টেরা বাইটের হার্ডডিস্ক এখন পাওয়া যাবে স্বল্পমূল্যে। হার্ডডিস্কের সবচেয়ে ভালো সংস্করণটি এসেছে গত বছর। উইন্ডোজ অপারেটিং সিস্টেম সেটআপ দিতে পূর্বে দরকার হতো সর্বনিম্ন ৩০ মিনিট। আর এখন এসেছে এসএসডি ড্রাইভ (অর্থাৎ সলিড স্ট্রেট ড্রাইভ)। এটিতে উইন্ডোজ সেটআপ দিতে সময় নেবে মাত্র ৩ হতে ৪ মিনিট। আয়তন ও ওজন উভয়ই কমেছে এই ড্রাইভটিতে!

অবশ্য সলিড স্ট্রেট ড্রাইভের দাম সাধারণ হার্ডডিস্কের চেয়ে প্রায় দ্বিগুণ। তবে প্রযুক্তিবিদরা কিভাবে এসএসডির দাম কমানো যায় সেটি নিয়ে গবেষণা চালাচ্ছেন।

প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানগুলো যদি সঠিক উদ্যোগ নিতে পারে, তাহলে ২০১৭ সালে তা হার্ডডিস্কের প্রতি গিগাবাইটের সঙ্গে এসএসডির ক্ষেত্রে প্রতি গিগাবাইটের দামের পার্থক্য হবে ১১ সেন্ট। সেক্ষেত্রে উপরের রেটে উচ্চগতি ও দমবন্ধ করা রাইটিং এবং রিডিং গতির জন্য আপনার বাজেট নিয়ে আর কখনও চিন্তা করতে হবে না। আপনার সাধ্যের মধ্যেই মিলবে এই এসএসডি।

Advertisements
Loading...