নির্মিত হচ্ছে ‘সবচেয়ে নিরাপদ’ ড্রোন!

French members of Commissariat a l'Energie Nucleaire, CEA (Atomic Energy Centre) look at a drone during a simulation exercice combining a nuclear accident and an earthquake at the Cadarache CEA nuclear plant, on January 17, 2012, in Saint-Paul-les-Durance, southeastern France. AFP PHOTO / BORIS HORVAT (Photo credit should read BORIS HORVAT/AFP/Getty Images)

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নির্মিত হচ্ছে ‘সবচেয়ে নিরাপদ’ ড্রোন! ফ্লেইয়ি নামে এই নিরাপদ ড্রোনটি ওড়ার সময় কারো গায়ে ধাক্কা লাগলেও ক্ষতি হবে না।

French members of Commissariat a l'Energie Nucleaire, CEA (Atomic Energy Centre) look at a drone during a simulation exercice combining a nuclear accident and an earthquake at the Cadarache CEA nuclear plant, on January 17, 2012, in Saint-Paul-les-Durance, southeastern France.   AFP PHOTO / BORIS HORVAT (Photo credit should read BORIS HORVAT/AFP/Getty Images)

ফক্স নিউজে বলা হয়েছে, সাধারণ ড্রোনের প্রপেলার এবং অন্যান্য যন্ত্রাংশ মানুষ কিংবা অন্যান্য প্রাণীর জন্য বিপজ্জনক। এটির আঘাতে শিশুর চোখ নষ্টসহ নানা ধরনের দুর্ঘটনাও ঘটেছে। এসব ঝামেলামুক্ত নিরাপদ ড্রোন নির্মাণের উদ্যোগ নিয়েছে একটি প্রতিষ্ঠান।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, ফ্লেইয়ি নামে একটি কিকস্টার্টার প্রকল্পের আওতায় নিরাপদ এই ড্রোন নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। এই ড্রোনটি ওড়ার সময় কারো গায়ে ধাক্কা লাগলেও তার কোনো ক্ষতি হবে না। কারণ এর প্রপেলারগুলো ঢাকা থাকবে একটি প্লাস্টিকের কভারে।

ড্রোন নির্মাতা প্রতিষ্ঠান বলেছে, আপনি এই ড্রোন ধাক্কা দিতে কিংবা ছুড়েও মারতে পারবেন। এতে করে আপনার চোখ নষ্ট হওয়ার কোনো সম্ভাবনা নেই। এই ড্রোনটির সঙ্গে সংযুক্ত থাকবে একটি ভিডিও ক্যামেরা। এটি আইওএস বা অ্যান্ড্রয়েড অ্যাপের মাধ্যমে নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। সেলফি মোডে এই ড্রোনটি ১০৮০পি ভিডিও রেকর্ড করতে পারবে। প্রতি সেকেন্ডে ৩০টি ফ্রেম ধারণ করা হবে। আবার এই ড্রোনটির রুটও নির্ধারণ করা যাবে। আবার এটি বিভিন্ন বাধা এড়িয়ে উড়ে যেতেও পারবে।

জানানো হয়েছে, এই ড্রোনটি অপারেটিং সিস্টেম হবে লিনাক্স চালিত। এটিতে থাকবে এআরএম এ৯ সিপিইউ। তাছাড়া ৫১২ র‌্যাম এবং দুটি জিপিইউ থাকছে এটিতে। আকার হবে ৯ ইঞ্চি এবং ওজন হবে মাত্র ১৬ আউন্স।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, এই ড্রোনটি নির্মিত হচ্ছে কিকস্টার্টার প্রকল্পের আওতায়। সেজন্য গ্রাহকদের নিকট হতে অর্থ সংগ্রহ করা হচ্ছে। ক্যাম্পেইন চলাকালে যারা এটির অর্ডার দেবেন তারা মাত্র ৬৩৬ ডলারেই পাবেন। আগামী বছরের সেপ্টেম্বর মাস নাগাদ এটি গ্রাহকদের হাতে পৌঁছাবে বলে আশাবাদী নির্মাতারা। তবে বাজারে আসার পর এর মূল্য হবে ১,২৭০ ডলার- এমনটিই জানিয়েছে নির্মাণকারী প্রতিষ্ঠানটি।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...