কম্পিউটারের সর্ববৃহৎ বাজার এখন চীন

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ নোটবুক ল্যাপটপ এর রমরমা বাজারে ডেক্সটপ পিসি টিকে আছে চীনের জন্য। প্রথম বারের মতন, যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলে চীন দখল করে নিয়েছে পার্সোনাল কম্পিউটারের পৃথিবীর সর্ব বৃহৎ বাজার। ৬৯ মিলিয়ন পিসি চীনে চালান দিয়েছে যা যুক্তরাষ্ট্র থেকে ৩ মিলিয়ন বেশি। একই সাথে দেখা যায় সারা বিশ্ব নোটবুক কম্পিউটার পছন্দ করে। বিক্রির ৬৪ শতাংশ আসে নোটবুক থেকে আর ৩৬ শতাংশ আসে ডেক্সটপ বিক্রি থেকে।

china-pc-market

আইএইচএস এর সিনিয়র বিশ্লেষক পিটার লিন বলেন, ডেক্সটপ এবং নোটবুকের চালান চীনে অস্বাভাবিক যেখানে বিভিন্ন অঞ্চলের ভোক্তারা মোবাইল পিসি কিনতে পছন্দ করে। চীনে এই বৃহৎ অংশে ডেক্সটপ চালানের উৎস হচ্ছে গ্রাম্য এলাকায় প্রচুর চাহিদা । গণনা করা হয় দেশের ১.৩৪ বিলিয়ন নাগরিক অর্থাৎ গ্রামের ভোক্তারা ডেক্সটপ কেনার দিকে ঝোঁক রয়েছে।

অন্য দেশের মতন চীনের পিসি বাজারের একটা সাধারণ চিত্র হচ্ছে তা ধীরে ধীরে কমছে। আইএইচএস জানায়, প্রতি বছর ৩ থেকে ৪ শতাংক ব্যবহারকারী মোবাইল ইন্টারনেট এর দিকে ঝুঁকে পড়ায় এমনটা ঘটছে। চীনের মূল বিনিয়োগ ডিজিটাল অবকাঠামোর দিকে যা গ্রাম্য এলাকায় পিসির চাহিদা অব্যাহত রাখবে। অদূর ভবিষৎতেও চায়না এই অবস্থান ধরে রাখবে বলে আশা করা হচ্ছে।

সোর্স: স্মার্ট প্লানেট

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...