এমন একটি মোবাইল ফোন যার কোনো ব্যাটারি লাগে না!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এমন একটি মোবাইল ফোন যার কোনো ব্যাটারি লাগে না! এমন কথা শুনে যে কেও আশ্চর্য হবেন সেটিই স্বাভাবিক। তবে ঘটনাটি সত্যি। এই মোবাইলের নাম নোফোন।

No phone

সংবাদ মাধ্যমে এমন একটি খবর যে কাওকে হতচকিত করে দিতে পারে এবং সেটিই স্বাভাবিক। কারণ ব্যাটারি ছাড়া কোনো মোবাইল ফোন চলতে পারে সেটি চিন্তার বাইরে। ঠিক তেমন একটি মোবাইল। কোনো ব্যাটারি ছাড়াই ‘চলবে’ এই ফোন। মডেলভেদে ফোনটির দাম মাত্র ৫ হতে ১০ ডলারের মধ্যে! দাম স্বল্প, অথচ ব্যাটারি ছাড়াই চলবে, তাহলে নিশ্চয়ই ফোনটিতে কোনো ঘাটতি রয়েছে? মনে এমন প্রশ্ন জাগাটা খুব অস্বাভাবিক।

তবে মজার বিষয় হলো, সে সন্দেহ অমূলক নয়। ‘নোফোন’ নামের ওই ফোনে কোনো ক্যামেরা, গান শোনার সুযোগ নেই, এমনকি প্রচলিত ফোনে যা যা রয়েছে তার কিছুই নেই এটিতে। এই ফোনটি একটি প্লাস্টিকের টুকরো মাত্র! যা শুধু গ্রাহকের মনে স্মার্টফোনের অভাব দূর করার জন্যই তৈরি করা হয়েছে।

প্রযুক্তিবিষয়ক সাইট সিনে-এর উদ্বৃত করে সংবাদ মাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়, তবে এটি ফোন না হলেও, ফোনের মতো করেই বিক্রি করা হয়ে থাকে ‘নোফোন’। ক্রেতাদের জন্য রয়েছে ‘নোফোন’-এর ৩টি মডেল। সম্পূর্ণ ফিচার ছাড়া অর্থাৎ শুধু ফোন আকৃতির যে প্লাস্টিকের টুকরো মডেলটির নাম দেওয়া হয়েছে নোফোন জিরো, মূল্য ৫ ডলার।

দ্বিতীয় মডেলটির মূল্য ১০ ডলার, গ্রাহকদের মনকে স্বান্তনা দেওয়ার জন্য এটিতে ভুয়া বাটন ও পোর্ট রাখা হয়েছে। তবে এতেও গ্রাহকের মনে যদি স্বস্তি না আসে, তাহলে তিনি ফিচারসমৃদ্ধ মডেল ‘নোফোন সেলফি’ নিতে পারেন। কারণ ওই ফোনটিতে স্ক্রিণের স্থানে রয়েছে কালো কাঁচ ও ভুয়া বাটন-পোর্ট।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে যে, ৩টি ফোনের ক্ষেত্রেই গ্যারান্টি দেওয়া হয়েছে যে- এগুলো কোনো প্রকারের কাজই করবে না!

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...