রহস্যময় কবরস্থান: কঙ্কারের গলায় বেড়ি বাঁধা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক রহস্যময় কবরস্থানের সন্ধান পাওয়া গেছে। সেখানে প্রায় প্রতিটি কঙ্কারের গলায় বেড়ি বাঁধা! ওই কবরস্থানে লাশগুলো সারিবদ্ধভাবে সমাহিত করা হয়েছিল।

Mysterious cemetery

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, সম্প্রতি পোল্যান্ডের এক সমাধিক্ষেত্রে অন্তত ৪শ’ বছরের পুরনো কবরে পাওয়া গেছে গলায় বেড়ি পরা এমন বহু লাশ। প্রত্নতত্ত্ববিদরা সম্প্রতি পোল্যান্ডে রহস্যময় এই কবরস্থানের খবর পাওয়া গেছে।

প্রত্নতত্ত্ববিদরা মনে করছেন, সে সময়কার জাদুবিদ্যা এবং ধর্মীয় আচার-আচরণের কারণে হয়তো এভাবেই সমাহিত করা হয়েছে তাদের। উত্তর-পূর্ব পোল্যান্ডের ড্রাউস্কো কবরস্থানে এসব বেড়ি পরানো কঙ্কালের সন্ধান পাওয়া যায়। এসব ব্যক্তিদের কবর দেওয়া হয় ১৭ এবং ১৮ শতকে। সম্প্রতি অদ্ভুত এই কবরস্থানটি পরিদর্শন করেছেন কানাডার লেকহেড ইউনিভার্সিটির প্রত্নতত্ত্ববিদরা। ২০০৮ সাল হতে এই পর্যন্ত কবরস্থানের ২৫০টি কবর খোঁড়া হয়েছে।

সংবাদ মাধ্যম বলেছে, উদ্ধারকৃত কবরের শেকল দেওয়া কংকালের একটি ধারাবাহিকতা লক্ষ্য করা গেছে। এতে দেখা যায় যে, প্রতি ৪টি কংকালের গলায় বেড়ি পরানো পাওয়া গেলেও পঞ্চম কবরটিতে বেড়ি পাওয়া গেছে কংকালের পশ্চাৎদেশে। পূর্বে এ কবরস্থানকে ‘রক্তচোষাদের কবরস্থান’ বলা হতো বলে তথ্য রয়েছে। এই বেড়ি পরানোর উদ্দেশ্য হিসেবে মনে করা হচ্ছে, তারা যেনো পরবর্তীতে কবর হতে উঠে এসে অন্য মানুষদের বিরক্ত করতে না পারে, সেজন্যই এমন ব্যবস্থা নেওয়া হয়েছিল!

গবেষকরা আরও বলেছে, তারা এই কবরস্থানের বিষয়ে অনুসন্ধান অব্যাহত রেখেছেন। এতে ওই কংকালগুলোর বায়োমলিকিউলার পরীক্ষাও অন্তর্ভুক্ত রয়েছে। এতে করে এই কবরস্থানের অজানা রহস্য হয়েতো উন্মোচিত হবে- এমনটিই ধারনা করছেন গবেষকরা।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...