ক্রিসমাস পালন করলে ৫ বছরের জেল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ব্রুনাইয়ের সুলতান হাসান আল বলখিয়া ঘোষণা করেছিলেন আইন অমান্য করে যদি কেও ক্রিসমাস বা বড়দিন উদযাপন করে তাহলে তাকে ৫ বছরের জেল!

Christmas & 5-year prison

রক্ষণশীল মুসলিম সংখ্যাগরিষ্ঠ এই দেশটি বড় দিনের আগে ঘোষণা করে, বড়দিনের শুভেচ্ছা বার্তা পাঠালে কিংবা সান্তা ক্লজ টুপি পরিধান করলেই শাস্তির মুখোমুখি হতে হবে নাগরিকদের। বড়দিনের উদযাপন মুসলিমদের আকিদা বা বিশ্বাসকে দুর্বল করতে পারে বলে দেশটির আলেম সমাজ এমন মত দিয়েছেন। যে কারণে সুলতান বড়দিনের উদযাপন নিষিদ্ধ করেছেন ব্রুনাইয়ে। তবে এই আইন শুধুমাত্র মুসলমানদের জন্য প্রযোজ্য বলে উল্লেখ করা হয়েছে।

Christmas & 5-year prison-2

এই আইনের আওতায় অমুসলিমরা বড়দিন উৎযাপন করতে পারবেন, তাদের কোনো বিধি-নিষেধ নেই। তবে তা নিজেদের কমিউনিটির মধ্যেই সীমাবদ্ধ রাখতে হবে বলে দেশটির ধর্মমন্ত্রণালয় হতে এক প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

Christmas-Day

উল্লেখ্য, ব্রুনাইয়ে প্রায় ৪ লাখ ২০ হাজার জনসংখ্যার মধ্যে ৬৫ শতাংশই হলো মুসলিম। তেল সমৃদ্ধ দেশ ব্রুনাইয়ে এখনও রাজতন্ত্র বিদ্যমান। উচ্চ জীবনযাত্রার কারণে ব্রুনাইয়ের জনগণ এখনও রাজনীতির প্রতি তেমন একটা আগ্রহী নয়। ২০১৪ সাল হতে ব্রুনাইয়ে শতভাগ শরিয়া আইন কার্যকর রয়েছে বলে স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে।

Advertisements
Loading...