ইরানের প্রেসিডেন্ট: ঐক্যবদ্ধ হওয়া ছাড়া মুসলমানদের অন্য কোনো পথ নেই

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, ঐক্যবদ্ধ হওয়া ছাড়া মুসলমানদের আর অন্য কোনো পথ নেই। ষড়যন্ত্রের মোকাবেলার জন্য নিজেদের মধ্যে ঐক্য শক্তিশালী করতে মুসলিম দেশগুলোর প্রতি আহ্‌বান জানিয়েছেন তিনি।

Iranian President

রেডিও তেহরানের এক খবরে বলা হয়েছে, ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি আরও বলেছেন, ‘মুসলিম বিশ্ব বর্তমানে একটি স্পর্শকাতর সন্ধিক্ষণে অবস্থান করছে।’ তেহরানে গত রবিবার ২৯তম আন্তর্জাতিক ইসলামি ঐক্য সম্মেলনের উদ্বোধনী ভাষণে একথা বলেন তিনি।

ড. হাসান রুহানি বলেন, ‘ইসলামের শত্রু এবং বড় শক্তিগুলো ইসলামকে সহিংসতার ধর্ম হিসেবে তুলে ধরার চেষ্টা করে আসছে। এ প্রচেষ্টা নস্যাত করার লক্ষ্যে মুসলমানদের সর্বোচ্চ প্রচেষ্টা গ্রহণ করতে হবে। তাঁর মতে, ইতিহাসের এই সন্ধিক্ষণে পরস্পরের প্রতি ঐক্যের হাত বাড়িয়ে দেওয়া ছাড়া মুসলমানদের আর অন্য কোনো উপায় নেই।’

মধ্যপ্রাচ্য, পশ্চিম এশিয়া এবং উত্তর আফ্রিকার চলমান সহিংসতা, সন্ত্রাস ও গণহত্যার কথা উল্লেখ করে ইরানের প্রেসিডেন্ট ড. হাসান বলেন, ‘এসব অমানবিক তৎপরতা ইসলামের ভাবমর্যাদা ক্ষুণ্ন করার কাজে মূলত শত্রুকে সাহায্য করছে।’ সুনির্দিষ্ট কিছু মুসলিম দেশের পক্ষ হতে বিপুল পরিমাণ মার্কিন সমরাস্ত্র আমদানির তীব্র সমালোচনা করে তিনি বলেছেন, ‘এসব অস্ত্র হয় জঙ্গি গোষ্ঠীগুলোর হাতে চলে যাচ্ছে কিংবা অন্য কোনো মুসলিম দেশের বিরুদ্ধে ব্যবহৃত হচ্ছে।

উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের মানবতা বিরোধী তৎপরতার প্রতি ইঙ্গিত করে ইরানী প্রেসিডেন্ট ড. রুহানি বলেন, অর্থনৈতিক ও সাংস্কৃতিক দিক দিয়ে পিছিয়ে পড়া সমাজ হতে নিজেদের দলে লোক ভর্তি করছে দায়েশ। কাজেই মুসলিম দেশগুলো হতে আগে অর্থনৈতিক এবং সাংস্কৃতিক দারিদ্র দূর করতে হবে।’

উল্লেখ্য, তেহরানে অনুষ্ঠিত এবারের এই সম্মেলনে ৩০০ জনেরও বেশি আন্তর্জাতিক ইসলামি ব্যক্তিত্ব অংশগ্রহণ করছেন। এদের মধ্যে অন্তত ১৭৫ জন এই প্রথমবারের মতো এই সম্মেলনে অংশ নিচ্ছেন বলে জানানো হয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...