গোল পাকিয়ে ভাঁজ করে রাখা যাবে টেলিভিশন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রযুক্তির উৎকর্ষতা মানুষের জীবনকে দিনকে দিন করে তুলছে অত্যন্ত সহজলভ্য। এবার এমন এক আবিষ্কার এলো যা সকলকে তাক লাগিয়ে দেবে। এক টিভি আবিষ্কার করা হয়েছে যা গোল পাকিয়ে ভাঁজ করে রাখা যাবে।

Television can be folded round ends

ঘরের অন্যসব জিনিস যেমন কাজ শেষ হলে গুটিয়ে রাখতে পারেন, ঠিক তেমনি টেলিভিশন দেখা শেষ হওয়ার পর সেটি ভাঁজ করে কিংবা গোল করে পাকিয়ে রেখে দিলেন আলমারিতে। শুনতে কল্পকাহিনীর মতো মনে হলেও বাস্তবে এই প্রযুক্তি এখন নাগালের মধ্যেই।

এরকম এক টেলিভিশন ইতিমধ্যে পরীক্ষামূলকভাবে তৈরি করেছে এলজি। এটি তারা প্রদর্শন করছে লাস ভোগ কনজুমার ইলেকট্রনিক্সের বিশ্ব প্রদর্শনীতেও। এলজি এরকম একটি টেলিভিশন উদ্ভাবনের জন্য কাজ করছিল অনেক আগে থেকেই। তাদের তৈরি এই টেলিভিশনের ডিসপ্লে হাই-ডেফিনিশন (এইচডি) মান সম্পন্ন। বিবিসির প্রযুক্তি বিষয়ক সাংবাদিক ডেভ লিকে এই নতুন টেলিভিশনটি পরীক্ষা করে দেখার সুযোগ দেয় এলজি।

সাংবাদিক ডেভ লিকে জানিয়েছেন, টেলিভিশনটি কার্যত একটি স্ক্রীণের মতোই। এটি কাগজের মতো গোল পাকিয়ে রাখা যাবে। এলজির তৈরিকরা পরীক্ষামূলক টেলিভিশনটির স্ক্রীণ সাইজ হচ্ছে ১৮ ইঞ্চি।

এলজি এখন ৫৫ ইঞ্চি সাইজের এরকম টেলিভিশন তৈরির পরিকল্পনা করতে যাচ্ছে। এই স্ক্রীণ হবে ফোর-কে মানের। অর্থাৎ এইচডি-র চেয়েও চারগুণ উন্নতমানের। কিভাবে এটি সম্ভব হবে? এলজি অবশ্য তাদের এই প্রযুক্তির রহস্য ফাঁস করেনি।
তবে যেটা জানা যাচ্ছে, আর তা হলো তারা এখন এলইডির পরিবর্তে ওএলইডি প্রযুক্তিতে চলে যাচ্ছে। ওএলইডি বলতে অর্গানিক এলইডি। এই টেলিভিশনে ব্যাকপ্যানেলের কোন প্রয়োজন পড়বে না। বিধায় স্ক্রীণটিকে বাঁকানো যাবে অনায়াসে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...