ফেসবুকে ভুয়া আইডি চিহ্নিত হচ্ছে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সাম্প্রতিক সময়ে ফেসবুকে ভুয়া আইডির কারণে নানা সমস্যা সৃষ্টি হচ্ছে। বিশেষ করে মেয়েদের নানা নাজেহালের মধ্যে পড়তে হচ্ছে। তাই এবার ফেসবুকে ভুয়া আইডি চিহ্নিত হচ্ছে!

fake ID & Facebook

অনেক সময় প্রকৃত নাম প্রকাশ না করে ব্যক্তিদের কাছে শেয়ার করতে চান ফেসবুক ব্যবহারকারীরা। এতোদিন ফেসবুক নীতিতে আসল নাম ছাড়ায় ওই সমস্যার কথা শেয়ার করা যেতো না।

এ বিষয়টি বিভিন্ন পক্ষ হতে প্রতিবাদের কারণে তাদের ‘রিয়েল নেম পলিসি’ সংশোধনের ঘোষণা দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। সেইসঙ্গে ভুয়া নামে ফেসবুক ব্যবহারকারীদের বিরুদ্ধেও ব্যবস্থা নিতে কাজে দেবে এই নীতি।

সম্প্রতি ফেসবুকের নিজস্ব সাইটে বলা হয়েছে যে, আমরা একটি নতুন টুল ব্যবহার করতে যাচ্ছি। যেখানে একজন ব্যক্তি নিজেদের আসল নাম গোপন রেখেই ‘বিশেষ অবস্থা’ শেয়ার করতে পারবেন।

বিশেষ করে যারা গৃহস্থালীতে নির্যাতনের শিকার হয়েছেন কিংবা যৌন হয়রানির মুখে রয়েছেন এমন ব্যক্তিদের সাহায্য করার উদ্দেশ্যেই এই টুল যুক্ত করা হচ্ছে।

বিবিসির এক খবরে বলা হয়, যদিও আসল নাম ব্যবহার করে বিভিন্ন সমস্যার কথা জানালেও তাদের পাশেই দাঁড়িয়েছে ফেসবুক।
ফেসবুক জানিয়েছে, আসলের পরিবর্তে বন্ধু এবং পরিবারের চেনা এমন নাম ব্যবহার আবশ্যক করেছি আমরা। ব্যবহারকারী এমন নাম ব্যবহার করবেন যেটা তারা চেনেন। তবে নামটি অবশ্যই বেশি শব্দের হতে হবে। কারণ ফেসবুক বিষয়টি বেশ জবাবদিহিতার বিষয় হিসেবে নিচ্ছে। আমরা এই নীতির প্রতি বেশ দৃঢ়। এটি পরিবর্তন হবে না।

ফেসবুক বলেছে, বিষয়টি নিয়ে শুনানির পর আমরা অনুমতি দিয়েছি যে, নীতিটি সবার জন্য বিশেষত যারা নিপীড়ন এবং বৈষম্যের শিকার হন এমন সম্প্রদায়ের লোকদের উপকারে আসবে।

ফেসবুক আরও বলেছে, নতুন এই টুলটি ভুয়া নামে ফেসবুক ব্যবহারকারীকে রিপোর্ট করবে। কোনো নামের বিরুদ্ধে অভিযোগ জানালে তাদেরকে তথ্যও সরবরাহ করবে।

উল্লেখ্য, ফেসবুক বলেছে প্রতি সপ্তাহে হাজার হাজার ভুয়া নামের রিপোর্ট আসে। আগে ভুয়া নামের বিষয়ে রিপোর্ট করা বেশ সহজ ছিল। তবে এখন এজন্য তাদের কয়েকটি ধাপের মধ্যেদিয়ে যেতে হবে। রিপোর্টে অভিযোগের বিষয়ে বিশেষ কিছু তথ্য সরবরাহ করতে হবে বলে জানানো হয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...