পাসওয়ার্ড ভুলে গেলে কী করবেন? জেনে নিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যেহেতু অনেক রকম সাইট বা অনেক মেইল থাকার কারণে আপনার সব পাসওয়ার্ড মুখস্থ রাখা কঠিন হয়ে পড়ে। তাই ভুলে যেতেই পারেন। পাসওয়ার্ড ভুলে গেলে কী করবেন? সে বিষয়টি জেনে নিন।

forget password

আজকের পাসওয়ার্ড ভুলে যাওয়ার বিষয়টি মূলত উইন্ডোজ অপারেটিং সিস্টেম সম্পর্কে। উইন্ডোজ ব্যবহারকারীদের অনেকেই সতর্কতা এবং নিরাপত্তার জন্য কম্পিউটারে পাসওয়ার্ড ব্যবহার করে থাকেন। তবে বিপত্তি বাঁধে তখনই যখন অনেক পাসওয়ার্ডের ভিড়ে আপনি পাসওয়ার্ড ভুলে যান। তখন অনেকের ধারণা কম্পিউটারের অপারেটিং সিস্টেম ইন্সটল করা ছাড়া মনে হয় আর কোনো উপায় নেই। কিন্তু ইন্সটলই একমাত্র পথ নয়। আরও কৌশল রয়েছে কম্পিউটার খোলার।

forget password-2

আপনার সেই বিষয়টি জানা থাকলে পাসওয়ার্ড ভুলে গেলেও প্রয়োজন হবে না অপারেটিং সিস্টেম নতুন করে সেটআপ দেওয়ার। সেজন্য আপনাকে জানতে হবে দুইটি কৌশল।

এই টিউটোরিয়ালে উইন্ডোজে পাসওয়ার্ড ভুলে গেলে কীভাবে তা রিসেট করবেন সেটি তুলে ধরা হলো।

পাসওয়ার্ড রিসেট ডিস্ক:

পাসওয়ার্ড ভুলে গেলে যেনো ডিস্ক ব্যবহার করে তা রিসেট দেওয়া যায় সেজন্য একটি বিশেষ পদ্ধতি রয়েছে উইন্ডোজ অপারেটিং সিস্টেমে। এ জন্য স্টার্ট মেন্যু হতে কন্ট্রোল প্যানেলে গিয়ে ইউজার অ্যাকাউন্টস হতে সিলেক্ট করে creat a password রিসেট ডিস্কে আপনাকে ক্লিক করতে হবে। এবার নির্দেশগুলো মেনে তৈরি করে ফেলুন ডিস্কটি। ডিস্কটির মাধ্যমে আপনি ফরম্যাট এবং আবার উইন্ডোজ ইন্সটল করা ছাড়াই পাসওয়ার্ড রিসেট করতে পারবেন খুব সহজেই।

উইন্ডোজ বুট ডিস্ক ব্যবহার:

তাছাড়া বুট ডিস্ক দিয়েও উইন্ডোজ রিপেয়ার করা সম্ভব। উইন্ডোজ রিপেয়ার করতে দেওয়ার সময় পাসওয়ার্ডটির জায়গাটি খালি রাখুন কিংবা নতুন কোনো পাসওয়ার্ড দিন।

এভাবে উইন্ডোজ অপারেটিং সিস্টেম- এর পাসওয়ার্ড ভুলে গেলে রি-সেটআপ ছাড়ায় পাসওয়ার্ড রিসেট করতে পারবেন খুব সহজে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...