এবার অন্ধদের জন্য আাসছে স্মার্টফোন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার অন্ধদের জন্য আাসছে স্মার্টফোন। স্মার্টফোনের এই যুগে দৃষ্টিপ্রতিবন্ধীরা যেনো পিছিয়ে না থাকে সে উদ্দেশ্যেই নিয়ে আসা হচ্ছে নতুন এই স্মার্টফোন।

smartphone for blind

এই স্মার্টফোনটির এখানে সবচেয়ে বড় চ্যালেঞ্জের বিষয় ছিল ডিসপ্লে। মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ মিশিগানের অধ্যাপকরা সেই অসাধ্যকে সাধন করলেন। তারা এমন এক টাচস্ক্রিণ ট্যাবলেট আবিষ্কার করেছেন যা অন্ধরাও ব্যবহার করতে পারবে। দৃষ্টি শক্তি না থাকায় এতোদিন তাদের ফিচার ফোন ব্যবহার করতে হতো। উনিশ শতকের গোড়ার দিকে ফ্রান্সে শত্রুর হতে বাঁচার জন্য সেনাদের মেসেজ পাঠানোর জন্য এক ধরণের ডট প্রযুক্তির ব্যবহার করা হতো বলে শোনা যায়।

এই প্রযুক্তির মাধ্যমে গভীর অন্ধকারেও আঙ্গুলের স্পর্শে মেসেজ পড়া যেতো। এই প্রযুক্তির আবিষ্কার করেন লুইস ব্রেইল। ৬ ডটের এই প্রযুক্তিতে বর্ণ, শব্দ ও অক্ষর লেখা এবং পড়া যেতো। পাশাপাশি দুটি সারিতে ৩টি করে ডট থাকতো। এক একটি ডটকে বলা হতো ‘সেল’।

মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ মিশিগানের অধ্যাপক সিলি ও মডরেইন, সহযোগী অধ্যাপক ব্রেন্ট গিলেস্পি ও পিএইচডি শিক্ষার্থী আলেক্সান্ডার রুসোমান্নো এমন একটি প্রযুক্তি নিয়ে কাজ করছেন যেটি দিয়ে দৃষ্টি প্রতিবন্ধীরা একটি ডিসপ্লের সম্পূর্ণ অংশ পড়তে পারবেন। এটিতে ব্যবহৃত হয়েছে মাইক্রোফ্লুইডিকস। সঙ্গে ব্যবহৃত হয়েছে স্বল্প পরিমাণ তরল এবং গ্যাস। যদিও আঙ্গুলের স্পর্শের মাধ্যমে ডিসপ্লে পড়ার এই প্রযুক্তি নতুন কিছু নয়। তবে টাচস্ক্রিণে স্পর্শ করে মাইক্রোফ্লুইডসের ওপর যে বাবলের সৃষ্টি হয়ে থাকে তা দৃষ্টি প্রতিবন্ধীদের দেখার জন্য ভালো হাতিয়ার।

মিশিগানের ওই গবেষক দল আশা করছে অল্পদিনের মধ্যেই এই ডিভাইসটি বাজারে পাওয়া যাবে। আর তখন অন্ধরা এটির মাধ্যমে স্মার্টফোনে কথা বলতে পারবেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...