পানি দিয়ে পিং পং খেলা! [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি মহাকাশে ভারসাম্য রক্ষা করা যায় না। সেখানে পানিও যেনো উড়ন্ত অবস্থায় থাকে। আজ এমনই একটি ভিডিও রয়েছে যেখানে দেখা যাচ্ছে পানি দিয়ে পিং পং খেলা হচ্ছে!

Play ping pong with water

পিং পং বল দিয়ে ছোটবেলায় খেলেননি এমন লোক খুঁজে পাওয়া যাবে না। তবে কেও যদি পানির বল দিয়ে এই পিং পং খেলার কথা বলেন? তাহলে মনে হবে রসিকতা করা হচ্ছে। তবে এটি মোটেই রসিকতা নয়, সত্যিই এই কাজ করা হয়েছে তবে মহাকাশে। আর অনেকের কাছেই এটি ‘অসাধ্য’ মনে হলেও এই কাজটি করেছেন মহাকাশে অভিযানকারী নভোচারী স্কট কেলি।

স্কট কেলি মহাকাশে নিজের ৩০০ তম দিন উদযাপন উপলক্ষ্যে এ কাজ করেন। প্রচলিত রাবারযুক্ত কাঠের ব্যাটের স্থলে ‘সুপার-হাইড্রোফোবিক পলিকার্বনেট পিং পং প্যাডল’ ব্যবহার করেন।

স্কট কেলি অনলাইনে এই খেলাটির একটি ৪কে ভিডিও পোস্ট করেন। তিনি বলেছেন, ‘আমি এই প্যাডলগুলো দিয়ে ছোট একটি প্রদর্শনী করতে চেয়েছি, এগুলোকে হাইড্রোফোবিক প্যাডেল বলা হয়। এগুলো ঠিক রেইন কোটের মতো পানিকে প্রতিরোধ করে। স্পেস স্টেশনে এগুলোর সাহায্যে আপনি একটি পানির বল নিয়ে পিং পং খেলা যাবে। এটা খুব চমৎকার।’

নিজের ৩০০তম দিনে কয়েকটি বিজ্ঞানবিষয়ক পরীক্ষাও চালান স্কট কেলি। সেদিন তিনি মহাকাশের লেটুস খান বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ওয়্যারড।

দেখুন পিং পং খেলার ভিডিওটি

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...