The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বাইসাইকেল এবার চলবে পানিতে!

প্যাডেল চালানোর কারণে ইলেক্ট্রিক মোটর হতে শক্তি নিয়ে প্রোপেলরটি ঘুরতে থাকবে ও সামনে এগিয়ে যাবে এই যানটি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাইসাইকেল চলে সড়কে- সেটিই স্বাভাবিক নিয়ম। তবে এবার প্রযুক্তির উৎকর্ষে সেই ধরাবাধা নিয়মকে পাল্টে দিয়েছে। এবার তৈরি করা হয়েছে পানিতে চলা বাইসাইকেল!

বাইসাইকেল এবার চলবে পানিতে! 1

প্রায় এক দশক ধরে সময় নেওয়ার পর এবার বাজারে আসতে চলেছে কর্মাশিয়াল হাইড্রোফোইল বাইসাইকেল। নিউজিল্যান্ডভিত্তিক কোম্পানি মানটাফাইভ অবশেষে তাদের ইলেক্ট্রিক বাইসাইকেলটি বাজারে ছেড়েছে।

সাইকেলটির বৈশিষ্ট্য হলো, এটি সড়কপথে নয় এটি চলবে পানিতে। মার্কিন যুক্তরাষ্ট্রের লাসভেগাসে সিইএস টেক শো’তে হাইড্রোফোইল ইএক্স ওয়ান নামে এই পণ্যটি প্রদর্শন করেছে মানটাফাইভ।

পানিতে নেমে প্যাডেল ঘুরালেই বাইসাইকেলটি চলতে শুরু করবে। প্যাডেল চালানোর কারণে ইলেক্ট্রিক মোটর হতে শক্তি নিয়ে প্রোপেলরটি ঘুরতে থাকবে ও সামনে এগিয়ে যাবে এই যানটি।

সড়কপথে বাইসাইকেল চালানোর অভ্যাস থাকলেও পানিপথে ভালোভাবে এই ইলেক্ট্রিক বাহন চালাতে যথাযথ অনুশীলনও করা লাগবে বলে জানানো হয়েছে।

মার্কিন কাপ সেইলবোটের প্রযুক্তি হাইড্রোফোইল ইএক্স ওয়ানে ব্যবহার করা হয়েছে। পরিবার ও বন্ধুদের নিয়ে ঘুরাঘুরিতে সমুদ্র সৈকতে বা লেকে দারুণভাবে সঙ্গ দিতে সক্ষম এই ই-সাইকেল।

এই ই-সাইকেলটির সর্বোচ্চ গতি প্রতি ঘণ্টায় ১২ মাইল। তবে প্রয়োজন মতো নিয়ন্ত্রণ করা যাবে এর গতি। হাইড্রোফোইল ইএক্স ওয়ান কিনতে গেলে দাম পড়বে ৭৪৯০ ডলার, বাংলাদেশী মুদ্রায় যা ৬ লাখ ৩৬ হাজার টাকারও বেশি। তথ্যসূত্র : বিবিসি

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...