The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

স্মার্টফোন পানিতে পড়ে গেলে কি করবেন? জেনে নিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্মার্টফোন হঠাৎ করে হাত থেকে পানিতে পড়ে যেতেই পারে। কিন্তু তাই বলে কি আপনি সেই দৃশ্য শুধু দেখবেন? নাকি কিভাবে এটিকে রক্ষা করা যায় সে চেষ্টা করবেন? পানিতে পড়ে গেলে কি করবেন জেনে নিন।

water & Smartphone

হঠাৎ করে হাত ফসকে যদি আপনার স্মার্টফোনটি পানিতে পড়ে যায়, তাহলে ভয় পাওয়ার কারণ নেই। আগে থেকেই মনে করবেন না ফোনটি নষ্ট হয়ে গেছে। এ সময় আপনার মাথা ঠাণ্ডা রাখুন। খুব শান্ত মনে নীচের নিয়মগুলি লক্ষ্য করুন। তাহলে আপনার ফোনটির কোনও ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকবে না।

স্মার্টফোনটি পানিতে পড়ে গেলে করণীয়:

# পানিতে পড়ার সঙ্গে সঙ্গে তুলে ফেলে প্রথমেই মোবাইলের ব্যাক কভার খুলে ব্যাটারি ও সিম কার্ড বের করে নিতে হবে।

# এরপর সময় নষ্ট না করে মোবাইলটি শুকানোর ব্যবস্থা করুন। মনে রাখতে হবে, মোবাইল ভিজা অবস্থায় বেশিক্ষণ ফেলে রাখলে সেটি ধীরে ধীরে অকেজো হয়ে যেতে পারে। চুল শুকানোর মেশিন থাকলে সেটি অন করে তাতে মোবাইলটি ভালো করে শুকিয়ে নিন।

# তবে চুল শুকানোর মেশিন বা হেয়ার ড্রায়ার না থাকলে, এক বাটি চালের মধ্যে কিছু সময়ের জন্য মোবাইলটি ডুবিয়ে রাখুন। এতে ওই চাল পানি শুষে নেবে এবং পুরোপুরি শুকিয়ে যাবে মোবাইল ফোনটি।

# আরও একটি নিয়মে আপনার মোবাইল ফোনটি শুকিয়ে নিতে পারেন। ২/৩ লেয়ার টিস্যু পেপারে আপনার মোবাইল ফোনটি ভালো করে মুড়িয়ে ফ্রিজে ১৫/২০ মিনিট রেখে দিন। তারপর ফ্রিজ থেকে বের করে মোবাইলটিতে ব্যাটারি লাগিয়ে অন করে দেখুন চলছে কি না। যদি না চলে, তাহলে ব্যাটারি বের করে আবার মোবাইল ফোনটিকে টিস্যু পেপারে মুড়িয়ে আবার ফ্রিজের মধ্যে রেখে দিন। কিছুক্ষণ পর আবার বের করে দেখুন কাজ করছে কি না। এভাবেই অনেক সময় মোবাইলটি আবার চালু হয়ে যায়।

তবে পানির মধ্যে মোবাইলটি যাতে বেশি সময় না থাকে সেটি খেয়াল রাখতে হবে। অল্প সময় অর্থাৎ পানিতে মোবাইলটি পড়ার সঙ্গে সঙ্গে উপরোক্ত নিয়মে শুকিয়ে নিলে নষ্ট হওয়ার সম্ভাবনা কম থাকে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...