‘টাচ’-এর দিন শেষ হচ্ছে: এবার ইঙ্গিতেই কথা শুনবে মোবাইল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রযুক্তির উৎকর্ষতা ক্রমেই ছড়িয়ে পড়ছে বিশ্বময়। ‘টাচ’-এর দিন শেষ হচ্ছে: এবার ইঙ্গিতেই কথা শুনবে মোবাইল!

New technologies coming to mobile

এক সময় ছিল কোয়ার্টি কি-প্যাড। তারপর প্রযুক্তির উৎকর্ষে এলো টাচ স্ক্রিণ। হয়তো খুব বেশি দেরি নেই, এই টাচস্ক্রিণও এক সময় হয়ে যাবে পুরনো। আর তখন স্ক্রিণে আঙুল ঠেকাতেও হবে না, স্ক্রিণের উপরে আঙুলের চলন-বলন দেখেই বুঝে নেবে আপনার মোবাইল ফোনটি আর টাইপ হয়ে যাবে আপনি যা লিখতে চাইছেন কিংবা খুলে যাবে ফোল্ডার বা অ্যাপও। কল্পবিজ্ঞান মনে হলেও এমনটাই ঘটতে চলেছে অদূর ভবিষ্যতে।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, সম্প্রতি মার্কিন পেটেন্ট অফিস হতে স্বীকৃত হয়েছে অ্যাপেলের একটি বিশেষ প্রযুক্তির পেটেন্ট আবেদন। নতুন এই প্রযুক্তিটির নাম ‘প্রক্সিমিটি অ্যান্ড মাল্টিটাচ সেন্সর ডিটেকশন অ্যান্ড ডিমডিউলেশন’ টেকনোলজি। ইতিমধ্যেই এটি নিয়ে কাজ শুরু করে দিয়েছেন অ্যাপেলের প্রযুক্তিবিদরা।

জানা গেছে, ইনফ্রারেড এলইডি এবং ফোটোডায়োডের মাধ্যমে শুধু আঙুল নয়, হাতের চেটো কিংবা অন্য যে কোনও বস্তু যা স্ক্রিণের খুব কাছাকাছি থাকবে তাকে সনাক্ত করবে এই বিশেষ প্রযুক্তিটি। ঠিক যেমন করে এখন আইফোন সেটগুলো ইনফ্রারেড প্রক্সিমিটি মডিউলের মাধ্যমে হেড ডিটেকশন করে, ঠিক তেমনি করেই এই নতুন প্রযুক্তিটি বুঝে নেবে আঙুল কী বলতে চাচ্ছে।
ব্যাপারটা অনেকটা হ্যারি পটারের সেই জাদুকাঠি বোলানোর মতোই। কিন্তু এমন একটি অভিনব মোবাইলটি হাতে পেতে হলে আপনাকে একটু অপেক্ষা করতে হবে। আর তখন প্রযুক্তি আপনাকে কোথায় নিয়ে যাবে সেটি কখনও আপনি চিন্তাও করেননি!

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...