আজ জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ ১৭ মার্চ বাঙালি জাতির অবিসংবাদিত নেতা, স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি ও হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৬তম জন্মবার্ষিকী।

Bangabandhu Sheikh Mujibur Rahman

১৯২০ সালের আজকের এই দিনে (১৭ মার্চ) বঙ্গবন্ধু বৃহত্তর ফরিদপুর জেলার তত্কালীন গোপালগঞ্জ মহকুমার টুঙ্গিপাড়ায় সম্ভ্রান্ত শেখ পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম শেখ লুত্ফর রহমান এবং মাতার নাম সায়েরা খাতুন। পিতা-মাতার চার কন্যা ও দুই পুত্রের সংসারে বঙ্গবন্ধু ছিলেন তৃতীয়।

ছোটবেলায় খোকা নামে পরিচিত সেই শিশুটি পরবর্তীতে হয়ে ওঠেন নির্যাতিত-নিপীড়িত বাঙালির মুক্তির এক অমর দিশারী। রাজনৈতিক প্রজ্ঞা, আত্মত্যাগ ও জনগণের প্রতি মমত্ববোধের জন্য পরিণত বয়সে তিনি হয়ে ওঠেন বাঙালির অবিসংবাদিত এক নেতা। আর তাই তিনি বিশ্ব ইতিহাসে ঠাঁই করে নেন স্বাধীন বাংলাদেশের স্থপতি হিসাবে।

রাষ্ট্রীয় মর্যাদায় বঙ্গবন্ধুর জন্মদিন এবং জাতীয় শিশু দিবস পালন করা হয়ে থাকে। আজ সরকারি ছুটির দিন। সরকারি-বেসরকারি পর্যায়ে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে এই দিনটিকে সামনে রেখে। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষ্যে বিশেষ বাণী প্রদান করেছেন।

যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর জন্মদিন পালনের জন্য নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এসব কর্মসূচির মধ্যে রয়েছে- সকালে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনের সামনে স্থাপিত জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ ও টুঙ্গীপাড়াস্থ জাতিরজনকের মাজার জিয়ারত, পুষ্পার্ঘ্য অর্পণ এবং ফাতেহা পাঠ।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...