বিশ্বের সবচেয়ে ক্ষুদ্র পিস্তলটি উঠলো নিলামে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দূর হতে দেখলে যে কারো মনে হতে পারে এটি একটি বড় আকারের আংটি। তবে আসলে এটি একটি ক্ষুদ্র পিস্তল। বিশ্বের সেই সবচেয়ে ক্ষুদ্র পিস্তলটি উঠলো নিলামে!

auction was smallest pistol in world

একটি আংটির মতো দেখা গেলেও মূলত এটি একটি ক্ষুদ্র পিস্তল। হয়তো কারও বিশ্বাস নাও হতে পারে। তবে এটি আসলেও একটি পিস্তল। পৃথিবীর সবচেয়ে ক্ষুদ্র পিস্তল। সম্প্রতি এই পিস্তলটি নিলামে তোলা হলো। ‘লা পেটিট প্রটেক্টর’ নামে ওই পিস্তলটি উনবিংশ শতাব্দীর একটি দুর্লভ জিনিস হিসেবে খ্যাতি অর্জন করেছে ইতিমধ্যেই। এই পিস্তলটি অলংকার হিসেবেও পরা যায়। পিস্তলটি দেড় হাজার পাউন্ডের (১ লাখ ৬৬ হাজার টাকা) ওপর দর উঠতে পারে বলে ধারণা করছে নিলাম আয়োজক প্রতিষ্ঠান।

The world's smallest gun is up for auction and is no bigger than the size of an average FINGERNAIL. See Ross Parry copy RPYGUN : Le Petit Protector is an extremely rare 19th Century-style French ring gun with just a 4mm six-shot pinfire cyclinder. It is estimated to sell between £900-£1,300 through Catawiki - Europe's fastest growing online auction house. The tiny firearm is the first documented example of its kind to be placed on top of a ring. Sitting where a jewel would usually be, the 'petit' has a steel recoil plate that serves as the base for a cylinder filled with live rounds that could be fired straight from the hand.

এই পিস্তলটিতে স্টিল রিকয়েল প্লেট রয়েছে, যেটি পিনফায়ার সিলিন্ডার হিসেবে কাজ করে। এই সিলিন্ডারটিতে লাইভ ফোরএমএম গুলি ব্যবহার করা হয়ে থাকে। এটি দিয়ে সরাসরি গুলি করা যায়। গুলি করার সময় প্রচুর শব্দ হয় তবে খুব ক্ষুদ্র পরিসর হওয়ায় গুলির জোর কম। নিলামে তোলা এই পিস্তলটি এখনও ভালো অবস্থায় রয়েছে। পিস্তলটির ভিতরের দিকে রুপার প্রলেপ ও উপরিভাগে কারুকার্য খচিত রয়েছে।

auction was smallest pistol in world-3

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, ইউরোপিয়ান অনলাইন নিলাম প্রতিষ্ঠান কাটাউইকির বিশেষজ্ঞ অ্যালেইন দিলমেন বলেছেন, ‘দুর্লভ রিং পিস্তলটি অত্যন্ত আকর্ষণীয় ও কারুকার্য খচিত। এটিকে অনায়াসে অসাধারণ একটি জিনিস বলা যাবে।’

আগামীকাল ১৮ মার্চ পর্যন্ত চলবে এই নিলাম।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...