এবার জিনপ্রযুক্তিতে মশা নিধন করা যাবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মশা নিয়ে আমাদের সমস্যার যেনো শেষ নেই। কয়েল, এ্যারোসল, ইলেকট্রিক র‌্যাকেটসহ নানা যন্ত্র দিয়ে মশা মারার চেষ্টা করা হয়। এবার মশা নিধন করা যাবে জিনপ্রযুক্তিতে!

Research and mosquitoes killed

এমনই এক জিনগতভাবে পরিবর্তিত মশা ছাড়ার উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্য। জিনগত রূপান্তরিত ওই মশা অবমুক্ত করলে তাতে জনসাধারণ, পশুপাখি এবং পরিবেশের কোনো ক্ষতি হবে না। সেগুলো সাধারণ মশার সঙ্গে মিলিত হয়ে মশার বৃদ্ধি ঠেকাবে। এতে করে মশাবাহিত সংক্রামক অসুখ-বিসুখের লাগামও টেনে ধরা যাবে।

যুক্তরাষ্ট্রের খাদ্য এবং ওষুধ প্রশাসন (এফডিএ) গত সপ্তাহে এমন নির্দেশনা জারি করেছিল। তবে চূড়ান্ত সিদ্ধান্ত দেওয়ার আগে এ বিষয়ে বর্তমানে মানুষের প্রতিক্রিয়া গ্রহণ করছে এফডিএ।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, ওই রূপান্তরিত মশা এবং সাধারণ মশার প্রজননে জন্মানো মশা পূর্ণবয়স্ক হওয়ার আগেই মরে যাবে। প্রকল্পের সঙ্গে যুক্ত যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান অক্সিটেকের প্রতিনিধি ম্যাথু ওয়ারেন বলেছেন, ফ্লোরিডার ম্যারাথনে মশা লালন-পালনের একটি কেন্দ্রও তৈরি করা হয়েছে। শীঘ্রই এটি চালু হবে।

উল্লেখ্য, ইতিমধ্যে জিনগতভাবে পরিবর্তিত মশা অবমুক্তকরণের পরীক্ষা দক্ষিণ আমেরিকায় সফলভাবে সম্পন্ন হয়েছে। জিকা, ডেঙ্গু ভাইরাস ও ইয়েলো ফিভার ছড়ানোর জন্য দায়ী অ্যাডিস ইজিপ্টি প্রজাতির মশা দমনের লক্ষ্যে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...