পালমিরা সিরীয় বাহিনীর পূর্ণ নিয়ন্ত্রণে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সিরিয়ার প্রাচীন শহর পালমিরা সিরীয় বাহিনীর পূর্ণ নিয়ন্ত্রণে চলে এসেছে। জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটকে তাড়িয়ে পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে দেশটির সরকারি বাহিনী।

Syria-Palmyra

এই খবর জানিয়েছে সিরিয়ার সরকারি সংবাদ সংস্থার বরাত দিয়ে ইনডিপেনডেন্ট পত্রিকা। সিরিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত টেলিভিশন সেনাবাহিনীর সূত্র উল্লেখ করে বলেছে যে, সিরিয়ার সেনাবাহিনী এবং মিলিশিয়া পালমিরার সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, শহরের পূর্বাঞ্চলে এখনও কিছু গোলাগুলির শব্দ শোনা যাচ্ছে। তবে আইএসের অধিকাংশ যোদ্ধা পালমিরার নিয়ন্ত্রণ সরকারি বাহিনীর হাতে ছেড়ে পূর্বদিকে পালিয়ে গেছে।

উল্লেখ্য, ধ্বংসপ্রাপ্ত প্রাচীন রোমান নগরী পালমিরা এবং সংলগ্ন আধুনিক শহরটি গত বছরের মে মাসে দখল করে নেয় আইএস জঙ্গিরা। দখলের পর পালমিরার ২ হাজার বছরের পুরনো ২টি মন্দির, ১টি তোরণসহ অন্য কয়েকটি স্থাপনা ধ্বংস করে দেয় চরমপন্থী জঙ্গিগোষ্ঠী আইএস। এই ঘটনায় বিশ্বব্যাপী তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়। এই ধ্বংসকাণ্ডকে যুদ্ধাপরাধ বর্ণনা করে এর তীব্র নিন্দা জানায় জাতিসংঘের সাংস্কৃতিক সংস্থা ইউনেস্কোও। প্রাচীন এই ঐতিহ্য ধ্বংস করায় বিশ্বব্যাপী এখন পর্যন্ত এর প্রতিবাদ অব্যাহত রয়েছে।

Advertisements
Loading...