অর্থের বিনিময়ে যৌনতা কিনলেই দণ্ড!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অর্থের বিনিময়ে যৌনতা কিনলেই দণ্ড! এমনই একটি আইন পাস হয়েছে ফ্রান্সে। নতুন আইনে যারা কোনোযৌনকর্মীর পরিষেবা নেবেন, সেই ক্রেতা বা খদ্দেরদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে ৩ হাজার ৭৫০ ইউরো বা প্রায় ৪ লাখ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।

sex in exchange for money

বিশ্বের বিভিন্ন দেশে এই ধরনের সমস্যা বিদ্যমান। বাংলাদেশসহ মুসলিম দেশ ছাড়া অন্যান্য দেশে যৌন ব্যবসায় তেমন একটা বিধি নিষেধ নেই। তবে এবার ফ্রান্সে এমন একটি আইন পাস করে ব্যতিক্রমের কাতারে হাত লেখালো। ওই আইনে অর্থের বিনিময়ে যৌনতা কিনলে, যৌনকর্মী নয়, বরংচ যিনি এই পরিষেবা নিচ্ছেন, তাঁর বিরুদ্ধেই আইনি ব্যবস্থা নেওয়া হবে। যৌনকর্মীদের নানা সমস্যার বিষয়ে এই দণ্ডপ্রাপ্তদের মধ্যে বাধ্যতামূলক ক্লাসেও অংশ নিতে হবে বলে জানানো হয়েছে।

ফ্রান্সে বসবাসকারী ৩০ হাজারের বেশি যৌনকর্মীকে অপরাধী নয়, বরং ভুক্তভোগী হিসাবে বিবেচনা করা হয়েছে আইনে। এর আগের আইনে এই ধরণের ঘটনার ক্ষেত্রে যৌনকর্মীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হতো। তবে এখন কর্মীদের বিরুদ্ধে নয়, তাদের ক্রেতাদের বিরুদ্ধেই ব্যবস্থা নেওয়ার বিধান করা হলো।

sex in exchange for money-2

বিলটির পক্ষে ভোট দেওয়া একজন সংসদ সদস্য বিবিসিকে বলেছেন, এই আইনের উদ্দেশ্য এটাই তাহলো, যেসব যৌনকর্মীরা এই পেশা ছেড়ে যেতে চান, তারা যেনো সেই সুযোগ পান। কারণ এটি মানব পাচারকারীদের বিরুদ্ধে সহায়ক ভূমিকা রাখবে।

উল্লেখ্য, ২ বছর পূর্বে এই আইনটি পাসের উদ্যোগ নেওয়া হলেও, পার্লামেন্টের ২ কক্ষের মতোভিন্নতার কারণে সেটি আলোর মুখ দেখেনি। এই আইনের বিরুদ্ধে যৌনকর্মীদের একটি দল পার্লামেন্টের বাইরে সমাবেশ করেছে। তাদের হাতে লেখা ব্যানারে ছিল, ‘আমাকে মুক্ত করার দরকার নেই, আমি নিজেই নিজের দেখভাল করতে পারবো।’

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...