খরার কবলে ভারতের ৩৩ কোটি মানুষ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের মোট জনসংখ্যার এক চতুর্থাংশ অর্থাৎ প্রায় ৩৩ কোটি মানুষ বর্তমানে ভয়ঙ্কর খরাকবলিত বলে ভারতের কেন্দ্রীয় সরকার সে দেশের সুপ্রিম কোর্টকে অবহিত করেছে।

India's 33 million people hit by drought

এদিকে খরা পরিস্থিতি নিয়ে ভারতীয় সরকারকে শীর্ষ আদালতের তীব্র ভর্ৎসনার মুখেও পড়তে হয় বলে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে।

আদালত বলেছে, খরা নিয়ে রাজ্যগুলোকে আগে থেকেই সতর্ক করার দায় পুরোপুরি কেন্দ্রের ওপর বর্তায়। এ কাজে তারা পুরোপুরি ব্যর্থ হয়েছে।

খবরে জানা যায়, এই খরা পরিস্থিতি সবচেয়ে ভয়াবহ আকার ধারণ করেছে মহারাষ্ট্রের লাটুর এলাকাতে। দেশের অন্য প্রান্ত হতে রেলওয়ে ট্যাঙ্কারে করে পানি এনে ওই অঞ্চলে সরবরাহ করা হচ্ছে বলে জানা যায়।

সম্প্রতি পঁচিশ লক্ষ লিটার পানীয় জল নিয়ে উত্তর ভারত হতে একটি ‘ওয়াটার ট্রেন’ লাটুরে গিয়ে পৌঁছে।

ভারতে পর পর দু‘বছর ধরে স্বাভাবিকের চেয়ে কম মৌসুমি বৃষ্টিপাত এবং তেলেঙ্গানা বা ওড়িশার মতো রাজ্যে প্রবল তাপপ্রবাহ চলায় পরিস্থিতিকে আরও দুর্বিষহ করে তুলেছে। তাই খরা কবলিত এলাকায় ট্রেনে করে পানি নিয়ে যাওয়া হচ্ছে।

ভারতের অতিরিক্ত সলিসিটর জেনারেল সুপ্রিম কোর্টকে জানিয়েছেন, দেশের মোট ২৫৬টি জেলা বর্তমানে খরার কবলে। প্রায় ৩৩ কোটি মানুষ কিংবা প্রতি চারজন ভারতীয়র মধ্যে একজন বাস করেন। কিন্তু খরাকবলিত মানুষের সংখ্যা আসলে আরও বেশি হতে পারে। এর কারণ হরিয়ানা বা বিহারের মতো রাজ্যে অনেক কম বৃষ্টি হলেও তারা এখনও সেখানে আনুষ্ঠানিকভাবে খরা পরিস্থিতির ঘোষণা করেনি।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...