৭১টি মৃতদেহ নিয়ে সমুদ্রে রহস্যময় এক ডুবোজাহাজ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক বছর দু’বছর নয়, দীর্ঘ ৭৩ বছর ধরে সমুদ্রের গভীরে ঘুমিয়ে ছিল এক ডুবোজাহাজ যার মধ্যে ছিল ৭১টি মৃতদেহ।

71 bodies in sea, a submarine mystery

একটি ব্রিটিশ ডুবোজাহাজ । দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হতে তার ঠিকানা ছিল সাগরের গহীনে । ইতালির সারদিনিয়া উপকূলে তাভালারা দ্বীপের নিকটে সমুদ্রের ১০০ মিটার গভীরে পাওয়া গেছে এই ডুবোজাহাজটি।

১৯৪২ খৃস্টাব্দের ২৮ ডিসেম্বর মাল্টা বন্দর ছেড়ে রওনা দেয় এই ডুবোজাহাজটি । এই জাহাজটির লক্ষ্য ছিল দুটি ইতালীয় যুদ্ধজাহাজ ধ্বংস করা । জাহাজটি নোঙর ফেলে মাদালেনা বন্দরের কাছে। তিনদিনের মাথায় ৩১ ডিসেম্বর সিগন্যালও পাঠায় জাহাজটি। ১৯৪৩ সালের ২ জানুয়ারি হতে এই ডুবোজাহাজটির কোনও খোঁজ পাওয়া যায়নি। ১২৯০ টন ওজনের এই জলযানটি যেনো হাওয়ায় মিলিয়ে গিয়েছিলো।

এরপর কেটে গেছে ৭৩টি বছ। হঠাৎ করে আবার তার খোঁজ পাওয়া গেছে । জানা গেছে‚ জাহাজটির ক্ষয়-ক্ষতি একেবারেই নগণ্য। বিস্ফোরণে সামান্য ক্ষতি হয়েছে। ধারণা করা হচ্ছে‚ অক্সিজেনের অভাবে মৃত্যু হয়েছে জাহাজটির ৭১ জন ক্রু’র । তাদেরকে শনাক্ত করে পরিবার-পরিজনকে জানানোর চেষ্টা চালানো হচ্ছে। তবে গবেষকরা গবেষণা অব্যাহত রেখেছেন এই রহস্যময় ডুবোজাহাজের সঠিক তথ্য খুঁজে বের করার জন্য। আসলেও কী পাওয়া যাবে ৭৩ বছর আগে যা ঘটেছিল এই জাহাজটিতে?

Advertisements
Loading...