গ্রিসে শরণার্থীদের নিয়ে জাতিসংঘের উদ্বেগ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জাতি সংঘের শরণার্থী সংস্থা উদ্বেগ প্রকাশ করে বলেছে, গ্রিসে আশ্রয় কেন্দ্রে আশ্রিত মানুষের অবস্থা অত্যন্ত শোচনীয়।

UN concern over refugees in Greece

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, মেসিডোনিয়ার সীমান্ত সংলগ্ন অস্থায়ী আইডোমেনি উদ্বাস্তু শিবির হতে যে অভিবাসী এবং শরণার্থীদের গ্রিসের বিভিন্ন জায়গায় স্থানান্তর করা হয়েছে ওইসব আশ্রয় কেন্দ্রে মানুষের অবস্থা অত্যন্ত শোচনীয়।

শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর-এর মুখপাত্র মেলিসা ফ্লেমিং সম্প্রতি জেনিভায় এক বিবৃতিতে জানিয়েছেন যে, কিছু পরিত্যক্ত গুদাম বা কারখানায় শরণার্থীদের রাখা হয়েছে যেখানে আলো-বাতাস অপর্যাপ্ত, অত্যন্ত ঘিঞ্জি ও জীবন যাত্রার মানও অত্যন্ত নিম্নমানের। সেখানে খাদ্য, পানি, বিদ্যুতের অভাবসহ, শৌচাগার এবং গোছলের ব্যবস্থাও অপ্রতুল।

ফ্লেমিং গ্রীক কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, ইউরোপিয়ান ইউনিয়নের আর্থিক সাহায্য নিয়ে, আইডোমেনি শিবির হতে যে শরণার্থীদের অন্যত্র রাখা হয়েছে তাদেরকে যেনো অতি শীঘ্রই ভালো জায়গায় স্থানান্তর করা হয়।

জানা যায়, ইউএনএইচসিআর উদ্বেগ প্রকাশ করেছে যে, উদ্বাস্তু শিবির হতে শরণার্থী স্থানান্তরের সময় কিছু পরিবার বিচ্ছিন্ন হয়ে পড়েছে। তারা বলেছেন, স্থানান্তরের সময় কারও ওপরে জোর প্রয়োগ করা হয়নি।

উল্লেখ্য, আইডোমেনিতে ৮ হাজার ৪শ’ শরণার্থী ছিল। এর আগে বলকান দেশগুলো যখন সীমান্ত পথ বন্ধ করে দেয় ঠিক তখন সেখানে অন্তত ১৪ হাজার শরণার্থীকে রাখা হয়।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...