নতুন করে অস্ট্রিয়ায় ঢুকছে আরও শরণার্থী

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শরণার্থী ইস্যুতে বিশ্বব্যাপী এক নাজুক অবস্থা বিরাজ করছে। হাজার হাজার শরণার্থীদের নিয়ে বিপারে রয়েছে বেশ কয়েকটি রাষ্ট্র। নতুন করে অস্ট্রিয়ায় ঢুকছে আরও শরণার্থী।

more refugees are entering a new

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, শরণার্থীদের কোটা নিয়ে ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোর মধ্যে বিবাদ ক্রমেই বাড়ছে। গত শনিবার নতুন করে আরও ১০ হাজার অভিবাসনপ্রত্যাশী অস্ট্রিয়ায় প্রবেশ করেছে। প্রাথমিক অবস্থায় এসব অভিবাসীদেরকে হাঙ্গেরি ক্রোয়েশিয়ায় পাঠিয়েছিল।

ওদিকে ক্রোয়েশিয়া বলেছে, কয়েক দিন ধরে আসা ২০ হাজার শরণার্থীকে আশ্রয় দিতে তারা অক্ষম। ক্রোয়েশিয়া অভিবাসীদের নাম নিবন্ধন না করে আন্তর্জাতিক আইন ভঙ্গ করছে িএমন অভিযোগ এনে হাঙ্গেরিও এসব অভিবাসীকে অস্ট্রিয়ার দিকে ঠেলে দিচ্ছে।

বিবিসিকে কয়েকজন অভিবাসী জানিয়েছে, হাঙ্গেরি তাদের নামও নিবন্ধন করেনি। অস্ট্রিয়ার পুলিশ এর আগে জানিয়েছিল যে, তারা আশা করছে, ১০ হাজার অভিবাসনপ্রত্যাশী অস্ট্রিয়ায় প্রবেশ করবে।

অস্ট্রিয়ার রেড ক্রসের প্রধান গেরি ফইটিক সংবাদমাধ্যম বলেছেন, ১২ হতে ১৩ হাজার শরণার্থী অস্ট্রিয়ায় প্রবেশ করেছে। অস্ট্রিয়ার বারগেনল্যান্ডের উপ-পুলিশ প্রধান ক্রিস্টিয়ান স্টেলা বলেছেন, শরণার্থীদের আশ্রয় দেওয়ার জন্য হাঙ্গেরিকে যথেষ্ট চাপ দেওয়া হয়নি।

অস্ট্রিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী জোহানা মিকল-লিটনার অভিযোগ করে বলেছেন, প্রতিবেশী দেশগুলো ইইউর নিয়ম অনুসরণ করতে ব্যর্থ হয়েছে।

অপরদিকে ক্রোয়েশিয়ার প্রধানমন্ত্রী জোরান মিলোনোভিচ বলেছেন, শরণার্থীদের তারা হাঙ্গেরির দিকে ঠেলে পাঠানো অব্যাহত রাখবেন ও তাদের গ্রহণে হাঙ্গেরিকে বাধ্য করবেন।

এর তীব্র প্রতিবাদ করে হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী পিটার জিজ্জারতো জানিয়েছেন, ক্রোয়েশিয়া আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে। তারা এসব শরণার্থীর নাম নিবন্ধন না করেই হাঙ্গেরির দিকে ঠেলে পাঠাচ্ছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...