চাঁদ ছোট হয়ে আসছে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এমন কথা শুনলে যে কেও বিস্মিত হতে পারেন। কথাটি হলো- চাঁদ ছোট হয়ে আসছে! এই বিস্ময়কর তথ্য দিয়েছে মার্কিন মহাকাশ সংস্থা নাসা।

The moon is getting smaller

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদ সময়ের সঙ্গে সঙ্গে ছোট হয়ে আসছে। আর চাঁদের সংকোচনের পেছনেও রয়েছে এই পৃথিবী। পৃথিবীর জোয়ারভাটা এই সংকোচনে ভূমিকা রাখছে বলে দাবি করেছে নাসা। মহাকাশযান ‘লুনার রিকগনিশনস অরবিটার’ (এলআরও) ক্যামেরা হতে পাঠানো তথ্য বিশ্লেষণ করে এমন তথ্য পেয়েছে মার্কিন মহাকাশ সংস্থা নাসা।

২০০৯ সালে চাঁদের চারপাশ ঘুরে তথ্য সংগ্রহের জন্যে এই মহাকাশযান উৎক্ষেপণ করা হয়। এলআরওর পাঠানো ছবিতে দেখা যায় যে, চাঁদের গায়ে ভাঁজ এবং ফাটলের সংখ্যা ক্রমেই বাড়ছে। বিজ্ঞানীরা ধারণা করেন, চাঁদের কেন্দ্রে থাকা উত্তপ্ত অংশ ধীরে ধীরে শীতল হয়ে যাচ্ছে। এতে করে ক্রমেই সংকুচিত হচ্ছে চাঁদ। যে কারণে চাঁদের ত্বকে ভাঁজ এবং ফাটল তৈরি হচ্ছে। দেখা গেলো যে, অনেক ভাঁজ এবং ফাটলই নতুন। তাই বিজ্ঞানীদের ধারণা, এই অবস্থার জন্য শুধু চাঁদই দায়ি নয়, অন্য কোনো শক্তি এর পেছনে কাজ করছে। বিস্তর গবেষণা করে গবেষকরা দেখতে পান যে, চাঁদের সংকোচনের জন্য দায়ি পৃথিবীই।

গবেষকদের উদ্বৃতি দিয়ে জিনিউজ বলেছে, এতদিন ধারণা করা হতো, চাঁদের প্রভাবে পৃথিবীতে জোয়ারভাটা সৃষ্টি হয়। এখন দেখা যাচ্ছে, এই জোয়ারভাটা উল্টো চাঁদের ওপরও ব্যাপক প্রভাব বিস্তার করে। নাসার বিজ্ঞানীদের তৈরি গাণিতিক মডেল অনুযায়ী, চাঁদ যখন পৃথিবী হতে সবচেয়ে দূরে অবস্থান করে, ঠিক তখন এই প্রভাব সর্বোচ্চ হয়ে থাকে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...