সাড়ে ২১ ঘণ্টায় রোজা এক শহরে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এ বছর আমাদের দেশের রোজার দীর্ঘস্থায়ী সময় অনেক। কিন্তু এর থেকেও অনেক বেশি সময় ধরে রোজা রাখতে হয় এমন শহর রয়েছে। সাড়ে ২১ ঘণ্টার রোজা এক শহরে!

Iftar time and country

আরবি মাস সব সময় চাঁদনির্ভর, সেটি আমাদের সকলের জানা। যেহেতু রোজা শুরু ও শেষ হয় সূর্যাস্ত ও সূর্যোদয়ের ওপর ভিত্তি করেই। বিশ্বের অনেক দেশে সূর্যাস্ত ও সূর্যোদয়ের মধ্যবর্তী সময়ের ব্যবধান ১২ ঘণ্টারও বেশি সময়।

প্রকৃতপক্ষে রোজার পালন শুরু হয় সূর্যোদয়ের আগে আর সেহেরি গ্রহণের মাধ্যমে রোজার সমাপ্তি ঘটে। যেসব দেশে সূর্যোদয় আগে হয় ও সূর্যাস্ত পরে হয়, সেসব দেশে রোজা পালনের জন্য সময় লাগে অনেক বেশি।

বিশেষ করে ইউরোপের বেশির ভাগ অঞ্চলে গ্রীষ্মকালে সূর্যালোক দীর্ঘ সময় হয়ে থাকে। যে কারণে এই সময়টিতে রোজা পালনও করতে হয়ে অনেক বেশি সময় ধরে।

জানা গেছে, এবার আইসল্যান্ডে রোজা পালন করতে হবে নাকি ২১ ঘণ্টারও বেশি সময় ধরে।

সংযুক্ত আরব আমিরাতের সংবাদমাধ্যম দি ন্যাশন অনলাইনে বলা হয়েছে, এবার আইসল্যান্ডের রাজধানী রেকজাভিকে সিয়াম সাধনার সময় ২১ ঘণ্টা ৩৮ মিনিট!

ওইসব অঞ্চলে ইফতারি কতো সময়:

# ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে এই বছর রোজার সময় ২০ ঘণ্টা ১৮ মিনিট।
# সুইজারল্যান্ডের রাজধানী অসলোতে রোজা রাখার সময় ২০ ঘণ্টা ১৪ মিনিট।
# সুইডেনের রাজধানী স্টকহোমে রোজা পালন করতে হচ্ছে এবার ২০ ঘণ্টা ৪৬ মিনিট।

আরও অনেক দেশে ১৮ হতে ২০ ঘণ্টা রোজা পালন করতে হচ্ছে এ বছর। যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে রোজা রাখতে হচ্ছে ১৮ ঘণ্টা ৪৭ মিনিট। অপরদিকে প্যারিসে ১৮ ঘণ্টা ২৯ মিনিট, ভিয়েনায় ১৮ ঘণ্টা ২৫ মিনিট।

অপরদিকে এ বছর সবচেয়ে কম সময় রোজা রাখতে হচ্ছে নিউজিল্যান্ডের অকল্যান্ড শহরে। এই শহরে রোজা পালনের সময় মাত্র ১১ ঘণ্টা ১৬ মিনিট। আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে রোজা রাখতে হচ্ছে মাত্র ১১ ঘণ্টা ২৪ মিনিট।

আর আমাদের রাজধানী ঢাকায় রোজা পালনের সময় হচ্ছে ১৫ ঘণ্টার মতো।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...