সৌদি গ্র্যান্ড মুফতির ডিক্রি জারি: যুদ্ধরত সৈন্যদের রোজা রাখতে হবে না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সৌদি আরবের গ্র্যান্ড মুফতি শায়খ আবদুল আজিজ বিন আবদুল্লাহ আল আশায়খ একটি ডিক্রি জারি করে বলেছেন, ইয়েমেনে যুদ্ধরত সৌদি সৈন্যদের রোজা রাখতে হবে না।

Militant soldiers would not be fasting

সৌদি দৈনিক ওকাজের বরাত দিয়ে প্রেস টিভির খবরে বলা হয়েছে, গত বছর ইয়েমেন সীমান্তে অবস্থানরত সৈন্যদের এই ফতোয়া হতে বাদ রেখেছিলেন গ্র্যান্ড মুফতি। গত মঙ্গলবার গ্র্যান্ড মুফতি একই ধরনের একটি ডিক্রি জারি করেছেন। তবে এবারের ডিক্রিতে রিয়াদের নির্দেশে যুদ্ধে নিয়োজিত সকল সৈন্যকে রোজা হতে অব্যাহতি দেওয়া হয়েছে।

গ্র্যান্ড মুফতির ওই ডিক্রিতে বলা হয়, ‘আপনি জিহাদ এবং উপবাস এই দুটি ভালো কাজের একটিকে বেছে নিতে পারেন। যারা সামর্থ্যবান তারা দুটিই করতে পারেন। কেও যদি সামর্থ্যবান না হন, তাহলে তিনি রোজা না-ও রাখতে পারেন। পরে অন্য কোনো সময় তিনি তার এই রোজাগুলো করে দিতে পারেন।’

উল্লেখ্য, গত বছরের (২০১৫ সাল) মার্চ হতে ইয়েমেনে প্রতিদিন সৌদি সৈন্যরা হামলা চালাচ্ছেন। ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট আবদ রাব্বু মনসুর আল হাদিকে ক্ষমতায় ফিরিয়ে আনার লক্ষ্যে সৌদি সেনাবাহিনী হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে এই লড়াই শুরু করেছে। এতে করে হাজার হাজার মানুষ নিহত হয়েছে। হাসপাতাল, স্কুল ও কলকারখানাসহ অনেক বেসামরিক অবকাঠামো ধ্বংস হয়ে গেছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...