সমুদ্রে দুই বছর ধরে ঘুরছে এক মুরগি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সমুদ্রে ঘুরে বেড়ায় মানুষ। কিন্তু মুরগি কী কখনও সমুদ্রে ঘুরে বেড়াতে পারে? এমন অবিশ্বাস্য কথা কী আগে কখনও শুনেছেন? তাহলে এবার শুনুন।

A chicken is running sea for two years

সমুদ্রে দুই বছর ধরে ঘুরছে এক মুরগি! অবিশ্বাস্য মনে হলেও ঘটনাটি আসলেও সত্যি। দুই বছর ধরে এক মুরগি এক অভিযাত্রীর সঙ্গী হয়ে ঘুরছে সমুদ্রে। ইতিমধ্যেই স্প্যানিশ শাষিত ক্যানারি দ্বীপ হতে আফ্রিকার পশ্চিম উপকূল হয়ে তারা ঘুরে বেড়িয়েছে ক্যারিবিয়ান আইল্যান্ডেও! সেখান থেকে উত্তর দিকে যাত্রা করে তারা গেছেন আর্কটিক সাগরে। বর্তমানে তারা অবস্থান করছে গ্রিনল্যান্ডে। এই বিস্ময়কর খবরটি দিয়েছে বিবিসি।

ওই মুরগির নাম মনিকা। তার সঙ্গীর নাম গাইরেক সুডি। ফ্রান্সের ব্রিটানি অঞ্চলে তার বসবাস। বিশ্ব ভ্রমণের গোড়ার দিকে দুই বছর আগে ক্যানারি আইল্যান্ডে হতে সে মনিকাকে তার জাহাজে ওঠায়। মনিকার কাজ শুধু জাহাজের ডেকে বসে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করা।

গাইরেক সুডি বলেন, ‘শুরুতে আমি ভেবেছিলাম এই অভিযানে সঙ্গী হিসেবে একটি বিড়াল নেওয়া যায় কি না। তবে পরে ভেবে দেখলাম, বিড়াল নেওয়ার ঝামেলা অনেক। তাতে তার অনেক দেখাশুনা দরকার হবে। তবে মুরগির ক্ষেত্রে সেটি মোটেও হবে না। আর বাড়তি পাওনা হবে ডিম।’

গাইরেক সুডি জানিয়েছেন, সমুদ্রের পানিকে একটুও ভয় করে না মনিকা। দিনের বেলা মনিকা ৩৯ ফুট লম্বা জাহাজের পুরোটা নির্বিঘ্নে ঘুরে বেড়ায়। রাত হলে কিংবা আবহাওয়া খারাপ থাকলে, তাকে তার ছোট্ট ঘরে ঢুকিয়ে দেওয়া হয়।

গাইরেক আরও জানান, এখন গ্রীনল্যান্ড হতে তারা সুমেরু সাগর পাড়ি দিয়ে বেরিং প্রণালী অতিক্রম করে যুক্তরাষ্ট্রের অ্যালাস্কায় গিয়ে পৌঁছাবেন। এভাবেই তারা গত দুই বছর ঘুরে বেড়িয়েছেন সমুদ্রে সমুদ্রে!

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...