মানুষের মাথা গরম হওয়ার কারণ কী?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মানুষের মাথা যখন-তখন হুটহাট করে বেশি গরম হয়ে যাচ্ছে। অকারণে মেজাজ হারিয়ে সহিংস হয়ে উঠছে মানুষ। গবেষকরা বলেছেন, এর কারণ হতে পারে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি।

What is cause of man's head warm

এ বিষয়ে নেদারল্যান্ডসের গবেষকরা বলছেন, দীর্ঘ সময় ধরে তাপমাত্রা বেড়ে চলার কারণে মানুষ এখন বেশি সহিংস হয়ে উঠছে। উচ্চ তাপমাত্রা ও ঋতুগত বৈচিত্র্যের অভাব মানুষের মধ্যকার এই সহিংসতাকে ক্রমেই বাড়িয়ে তুলছে। যে কারণে মানুষ ভবিষ্যৎ সম্পর্কে কম ভাবছে। আর তাই সহজে নিজের ওপর নিয়ন্ত্রণ রাখতে পারছে না মানুষ।

গবেষকরা আরও বলেছেন, উচ্চ তাপমাত্রা এবং ঋতুবৈচিত্র্যের অভাবে মানুষ দ্রুততর জীবন যাপন করার চেষ্টা করে যাচ্ছে। যে কারণে অধিক আগ্রাসন ও সহিংসতাও বাড়ছে। বৈশ্বিক তাপমাত্রা এভাবে বাড়তে থাকলে অবস্থা আরও ভয়ানক হবে।

গবেষকরা তাঁদের এই তত্ত্বের নাম দিয়েছেন ‘ক্লাশ মডেল’। ক্লাশের সিএল অর্থ ক্লাইমেট, এ-এগ্রেসন, এস-সেলফ কন্ট্রোল এবং এইচ-হিউম্যান।

রিজ ইউনিভার্সিটি আমস্টারডামের গবেষকরা উচ্চ তাপমাত্রার সহিংসতা বাড়ার বিষয়টি নিয়ে দীর্ঘদিন ধরে গবেষণা চালিয়ে আসছেন।

গবেষক পল ভ্যান ল্যাং বলেন, ‘প্রকৃতপক্ষে মানুষ কীভাবে বাস করবে, তা নির্ধারণ করে জলবায়ু। এটা মূলত মানুষের সংস্কৃতির ওপর প্রভাব পড়ে। নতুন এই তত্ত্বটি বিশ্বের বিভিন্ন অঞ্চলে জলবায়ুর পরিবর্তন সহিংসতা বৃদ্ধির ওপর কীভাবে প্রভাব পড়ে, সেটি বুঝতে সাহায্য করবে।’

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...