এক সময়ের কোটিপতি আজ ভিখারি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভিখারি হতে কোটিপতি হওয়ার গল্প আমরা প্রায় সময় শুনে থাকি। কিন্তু আজ একটু ব্যতিক্রমি কাহিনী রয়েছে। আর তা হলো এক কোটিপতি আজ ভিখারি।

one-time billionaire bum

দারিদ্র্যকে জয় করে জীবনে সফলতা অর্জন করা মানুষের সংখ্যা আমাদের সমাজে কম নয়। দারিদ্রকে জয় করা ব্যক্তিদের দেখে অনুপ্রাণিত হয় অনেকেই। তবে পৃথিবীতে এমন অনেক মানুষ রয়েছে যাদের অতীতে প্রচুর প্রাচুর্যের অধিকারী ছিলো তবে এখন দু’বেলা খাবার জোটে না তার।

‘হিউম্যানস অব বম্বে’ নামে একটি ফেসবুক পেইজে সম্প্রতি এমন এক ব্যক্তির কাহিনী তুলে ধরা হয়েছে। যার একসময় প্রচুর অর্থবিত্তও ছিল। তবে তিনি এখন অসহায়। একসময় তিনি শিশুশিল্পী হিসেবে চলচ্চিত্রে অভিনয় করতেন।

ওই ব্যক্তি বলেছেন, ‘আমি একসময় ধনী ছিলাম। আমার বিশাল এক বাড়ি ছিলো সেখানে আমি থাকতাম। তখন প্রায়ই পার্টি হতো আমাদের ঘরে। ধনী ও বিখ্যাত ব্যক্তিদের আনাগোনা ছিলো আমাদের বাড়িতে। তখন চাইলে আমি প্রতিদিন ১০ বার খাবার খেতে পারতাম। তবে আজকে আমি এক বেলাও খাবার পাই না।’

অবশ্য ওই পেইজটিতে লোকটির নাম-ঠিকানা প্রকাশ করা হয়নি। তার মা-বাবা মারা যাওয়ার পর ভাই-বোনসহ তার পুরো পরিবারটি কীভাবে রাস্তায় নেমে এসেছে তিনি সেই কাহিনী বলেছেন।

কাহিনী বলতে গিয়ে তিনি বলেন, ‘আমি শিশুশিল্পী হিসেবে এক সময় অভিনয় করতাম। সে সময় বেশ কয়েকজন বিখ্যাত ব্যক্তির সঙ্গে আমার কাজ করার সুযোগও হয়েছিল। তবে নির্মম সত্য বিষয় হচ্ছে, তোমার পকেটে যখন টাকা থাকবে না, তখন প্রতিভারও কেও মূল্যায়ন করবে না। তখন তোমার চেহেরাটাও মানুষ ভুলে যাবে!’

নিজ জীবনে ঘটে যাওয়া এতোকিছুর পরও মুম্বাইয়ের ওই ব্যক্তি ভেঙে পড়েননি, তিনি আশা ছাড়েননি। তিনি এখনও ভালো কিছুর স্বপ্ন দেখেন। ভবিষ্যৎ নিয়ে ব্যাপক পরিকল্পনাও রয়েছে তার। সুন্দর আগামীর জন্য অপেক্ষা করতে এখনও তিনি মোটেও ভীত নন।

তবে তার কাহিনীর এখানেই শেষ নয়। পোস্টটির একেবারে শেষের দিকে তিনি যে হৃদয়স্পর্শী কথা বলেছেন, তা পড়লে অজান্তে আপনার চোখ অশ্রুসিক্ত হয়ে উঠবে।

তিনি বলেছেন, ‘আপনাকে অনেক ক্লান্ত দেখাচ্ছে। যদিও আমার কাছে যথেষ্ট টাকা-পয়সা নেই, তবে আপনাকে কিছু খাওয়াতে চাই।’

কোটিপতি থেকে পথের ভিখারি হয়ে যাওয়া ওই ব্যক্তির আশা ও উদারতা দেখে যদি আপনি কিছু শিখতে চান তাহলে এই লোকটির জীবন আপনার জন্য বড় উদাহরণ হবে তাতে কোনো সন্দেহ নেই।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...