সিরিয়ায় বিদ্রোহীরা আইএসকে ৪৮ ঘণ্টা বেঁধে দিয়েছে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সিরিয়ায় যুদ্ধরত যুক্তরাষ্ট্রের সমর্থিত বিদ্রোহীরা আইএস সদস্যদের মানবিজ শহর হতে সরে যেতে ৪৮ ঘণ্টা সময় বেঁধে দিয়েছে।

Syria's rebels 48 hours Time

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, আলেপ্পো প্রদেশের মানবিজ শহরে গত ২ দিন ধরে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোটের হামলায় প্রায় ৫৬ জন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে। জোটের হামলার সুযোগে শহর ঘিরে সুবিধাজনক অবস্থানে রয়েছে বিদ্রোহী যোদ্ধারা।

সিরিয়া সরকারের বিরোধী বাহিনীগুলোর জোট সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস বা এসডিএফ-এর সদস্য মানবিজ মিলিটারি কাউন্সিল বলেছে, আইএস সদস্যদের এটি মানজিব ছেড়ে যাওয়ার শেষ সুযোগ।

আরব ও কুর্দি যোদ্ধাদের সমর্থিত এসডিএফ গত মাসে মানজিব হতে আইএসকে হটাতে অভিযান শুরু করে। আরব এবং কুর্দি যোদ্ধাদের সমর্থন দিচ্ছে যুক্তরাষ্ট্র।

চারদিক হতে ওই যোদ্ধারা শহরটিকে ঘিরে ফেলেছে। তারা বর্তমানে শহরের কেন্দ্রের দিকে এগিয়ে চলেছে। আন্তর্জাতিক সামরিক জোট বিমান হামলার মাধ্যমে যোদ্ধাদের সাহায্য করছে।

মানবিজ মিলিটারি কাউন্সিল বলেছে, যার যার কাছের হালকা অস্ত্র সঙ্গে নিয়ে যেতে পারবে আইএস সদস্যরা। এই কাউন্সিলের বিবৃতিতে বলা হয়, চাইলে বেসামরিক লোকরা শহর ছেড়ে যেতে পারে কিংবা সংঘর্ষের স্থানে না আসতে অনুরোধ করা হয়েছে।
কারণ হলো আইএসের সদস্যরা আত্মরক্ষার জন্য বেসামরিক লোকদের মানবঢাল হিসেবে ব্যবহার করে তাদেরকে শহর ছেড়ে যাওয়ার সুযোগ দেওয়া হয়েছে বলে দাবি করেছে মানবিজ মিলিটারি কাউন্সিল।

বিবিসির খবরে বলা হয়েছে, আইএস জঙ্গিদের সঙ্গে বিদ্রোহী যোদ্ধাদের বিভিন্ন স্থানে যুদ্ধ হচ্ছে। পুরো শহরজুড়ে এক যুদ্ধাবস্থা বিরাজ করছে বলে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...