চিরদিনের জন্য বন্ধ হয়ে যাচ্ছে ভিসিআর নির্মাণ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আশি কিংবা নব্বই দশকের জনপ্রিয় এক প্রযুক্তি ছিলো ভিসিআর। সে সময় অত্যন্ত জনপ্রিয় ছিলো এই ভিসিআর। তবে আধুনিকতার ছোঁয়ায় চিরবিদায় নিচ্ছে ভিসিআর।

Construction VCR is closed forever

ভিসিআর এর কদর ছিলো এক সময়। আমরা দেখেছি অনেকেই পাগল ছিলেন এই ভিসিআরে ছবি বিশেষ করে হিন্দি ছবি দেখার জন্য। আবার শুধু সিনেমা নয়, ক্যামেরায় তোলা ভিডিও, সবকিছু টেলিভিশনের পর্দায় দেখতে সাহায্য করার একমাত্র মাধ্যম ছিলো এই ভিসিআর।

তবে আধুনিক প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে ভিসিআরের জায়গা দখল করে নিয়েছে ডিভিডি প্লেয়ার, ব্লুরে প্লেয়ার হতে শুরু করে হালের লাইভ স্ট্রিমিং কিংবা স্মার্ট টিভি।

২০১৬ সালে এসে সবাই ভিসিআর প্রযুক্তি এবং ভিএইচএস টেপের কথা ভুলে যাওয়ার মুহূর্তে এক জাপানি প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান এই ভিসিআর নির্মাণ বন্ধের ঘোষণা দিয়েছে! ভিসিআর প্রস্তুতকারক এই প্রতিষ্ঠানটি ভিসিআরকে বিদায় জানাতে যাচ্ছে। ফুনাই ইলেকট্রিক নামক ওই প্রতিষ্ঠানটি আগামী মাস হতে পুরোপুরিভাবে বন্ধ করে দিচ্ছে ভিসিআর নির্মাণ।

বিগত ৩০ বছর ধরে ভিসিআর নির্মাণ করে আসছে এই ফুনাই ইলেকট্রিক। এখন কেনো বন্ধ করতে চলেছে ভিসিআর নির্মাণ তা ধারণা করা খুব একটা কঠিন কাজ নয়; বিক্রি কমে যাওয়াই এটি বন্ধ করে দেওয়ার প্রধান কারণ! সেইসঙ্গে ভিসিআর নির্মাণে প্রয়োজনীয় যন্ত্রাংশের ঘাটতিও একটি কারণ হিসেবে উল্লেখ করেছে এই প্রতিষ্ঠানটি। অর্থাৎ এবার সত্যিই বিদায় জানাতে হবে এক সময়ের জনপ্রিয় ভিসিআরকে!

Advertisements
Loading...