The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ইউন্ডোজ এক্সপি ও ভিস্তাতে ৮ ফেব্রুয়ারির পর বন্ধ হয়ে যাচ্ছে জি মেইল!

নতুন অপারেটিং সিস্টেমে আপগ্রেড করে নিতে হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যারা ইউন্ডোজ এক্সপি ও ভিস্তাতে জি মেইল ব্যবহার করেন তাদের জন্য দু:খের খবর হলো ৮ ফেব্রুয়ারির পর হয়তো আর ব্যবহার করতে পারবেন না। গুগলের তরফ হতে তেমনটাই নিশ্চিতভাবে জানিয়ে দেওয়া হয়েছে।

ইউন্ডোজ এক্সপি ও ভিস্তাতে ৮ ফেব্রুয়ারির পর বন্ধ হয়ে যাচ্ছে জি মেইল! 1

জি মেইল ছাড়া বর্তমান প্রজন্ম প্রায় অচল। তাই এই ই-মেইলিং পরিষেবা বন্ধ হওয়ার খবর শুনে অনেকের মাথায় হাত পড়েছে। তবে খুব চিন্তিত হওয়ার কারণ নেই। জি মেইল পুরোপুরিভাবে বন্ধ হয়ে যাচ্ছে না।

গুগল বলেছে, যারা নিজেদের ডেস্কটপ বা ল্যাপটপে এখনও উইন্ডোজ এক্সপি (Windows XP) কিংবা উইনডোজ ভিসতা (Windows Vista) ব্যবহার করেন, তারা ৮ ফেব্রুয়ারির পর হতে গুগল ক্রোমের মাধ্যমে Gmail অ্যাকাউন্ট খুলতে পারবেন না। কারণ আগামী বুধবার হতে ক্রোম ব্রাউজার ভার্সন ৫৩ ও তার নিচের ভার্সনে Gmail কাজ করবে না। তাই গুগলের সুপারিশ, এখনও যারা কম্পিউটারে উইন্ডোজ এক্সপি এবং উইনভোজ ভিসতা ব্যবহার করছেন, নির্বিঘ্নে Gmail পরিষেবা পেতে তারা যেনো নতুন অপারেটিং সিস্টেমে সেটি আপগ্রেড করে নেন।

এই দুটি ভার্সনে মাইক্রোসফট তাদের এই অপারেটিং সিস্টেম পরিষেবা বন্ধ করে দেবে। তাই নিরাপত্তার কথা ভেবে এমন সিদ্ধান্ত নিয়েছে গুগল। ক্রোম ব্রাউজার ভার্সন ৫৩ ব্যবহার করতে থাকলে Gmail এর নিরাপত্তা নিয়ে সমস্যায় পড়তে পারেন এর ব্যবহারকারীরা।

গুগল আরও জানিয়ে দিয়েছে, চলতি বছর এই দুই ভার্সনে Gmail পরিষেবা পাওয়া গেলেও ব্যবহারকারীদের ফিরে যেতে হবে সেই পুরনো HTML ভার্সনে। তা ছাড়া থার্ড-পার্টি ব্রাউজারের মাধ্যমেও Gmail অ্যাকাউন্ট চলবে। তবে সেটি যে বেশ ঝুঁকিপূর্ণ হবে, সে কথা স্পষ্ট করে দিয়েছে গুগল। তাই গুগলের পরামর্শ হলো, যতো তাড়াতাড়ি সম্ভব, নিজের ডেস্কটপ কিংবা ল্যাপটপকে আপগ্রেড করে নিন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...