চাঁদপুরের হাজীগঞ্জের ঐতিহাসিক বড় মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ৫ আগস্ট ২০১৬ খৃস্টাব্দ, ২১ শ্রাবণ ১৪২৩ বঙ্গাব্দ, ৩০ শাওয়াল ১৪৩৭ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

Historical large mosque in Chandpur Hajiganj

যে ছবিটি আপনারা দেখছেন সেটি চাঁদপুরের হাজীগঞ্জের ঐতিহাসিক বড় মসজিদ।

চাঁদপুর–কুমিল্লা মহা-সড়কের পার্শ্বে হাজীগঞ্জ বড় মসজিদ অবস্থিত। প্রাকৃতিক শোভায় সুশোভিত হাজীগঞ্জ উপজেলায় বিরল কারুকার্য খচিত কর্মকুশলতার এক অনন্য নিদর্শণ এই মসজিদ।

উপমহাদেশের সর্ববৃহৎ মসজিদগুলোর অন্যতম হলো এই মসজিদটি। জুমাতুল বিদার বৃহত্তম জামাতের মসজিদ হিসেবে খ্যাত হাজীগঞ্জের এই ঐতিহাসিক জামে মসজিদটি অবস্থিত।

জানা যায়, বাংলা একাদশ শতকের কাছাকাছি সময় হযরত মকিম উদ্দিন (রঃ) নামে এক বুজুর্গ অলীয়ে কামেল ব্যক্তি ইসলাম প্রচারের উদ্দেশ্যে আরব ভূমি হতে স্ব-পরিবারে চাঁদপুরের বর্তমান এই হাজীগঞ্জ অঞ্চলে আসেন। পরবর্তীতে তারই বংশধর হাজী মুনিরুদ্দিন (মনাই গাজী)-এর প্র-পৌত্র হাজী আহমদ আলী পাটোয়ারী (রঃ) হাজীগঞ্জ ঐতিহাসিক জামে মসজিদের জন্য জায়গাটি ওয়াকফ করে এই মসজিদটি প্রতিষ্ঠা করেন।

সর্বমোট ২৮,৪০৫ বর্গফুট আয়তনের এই বিশাল মসজিদটিতে রয়েছে ১৮৮ ফুট উচ্চতার একটি সুউচ্চ মিনার। মিনারের চুড়ায় উঠার জন্য রয়েছে একটি সিঁড়ি। অসংখ্য ভক্ত মুসুল্ল এই মিনারের চুড়ায় আরোহন করে থাকেন। তাই এটি আমাদের দেশের একটি ঐতিহাসিক মসজিদ।

ছবি: www.panoramio.com ও তথ্য: hajiganj.chandpur.gov.bd এর সৌজন্যে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...