নরেন্দ্র মোদির নির্দেশ: ভারতে গরু নিয়ে বাড়াবাড়ি করলে শাস্তি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতে গরু রক্ষার নামে কেও বাড়াবাড়ি করলে কিংবা আইন হাতে তুলে নিলে তাঁর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন সেদেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

India punished excesses of cattle

মঙ্গলবার এই বিষয়ে দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় হতে রাজ্য সরকারকে চিঠি পাঠানো হয়েছে।

পূর্বে নরেন্দ্র মোদি বলেছিলেন, গরু রক্ষার নামে যারা দোকান খুলে বসেছে, তাদের কোনো অবস্থাতেই বরদাশত করা হবে না। গরু রক্ষার নামে যারা জুলুম করছে তাদের সমাজবিরোধী হিসেবে গণ্য করে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

নরেন্দ্র মোদির নির্দেশের ৪৮ ঘণ্টার মধ্যে এই বিষয়ে রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার।

ওই চিঠিতে উল্লেখ করা হয়, ভারতের জাতির জনক মহাত্মা গান্ধী ‘গোরক্ষা’ অর্থ শুধু গরু বাঁচানো বোঝাননি, বরং যারা অসহায় ও দুর্বল তাঁদের রক্ষা করা বুঝিয়েছিলেন। চিঠিতে আরও বলা হয়, ভারতের সংস্কৃতিতে গরুর এক বিশেষ মর্যাদা রয়েছে। ‘গোমাতা’ বিপন্নের অজুহাতে আইন হাতে তুলে নিয়ে কাওকে মারধর করা ঠিক নয়।

সম্প্রতি ভারতের কয়েকটি স্থানে গরু রক্ষার নাম করে আইন হাতে তুলে নেওয়ার মতো ঘটনা ঘটেছে। এসব ঘটনা বিশ্বে ভারতকে হেয় করেছে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

রাজ্য সরকারকে দেওয়া ওই চিঠিতে আরও বলা হয়েছে, গরু রক্ষার নামে কেও আইন হাতে তুলে নিলে আইন মেনে দ্রুত সেই অপরাধীর শাস্তি নিশ্চিত করতে হবে। জাতি ধর্ম কিছুই বাছ-বিচার না করে আইন হাতে তুলে নেওয়া ব্যক্তির কঠোর শাস্তি দিয়ে আইনের শাসনকে সুপ্রতিষ্ঠিত করতে হবে।

উল্লেখ্য, ভারতের যেসব রাজ্যে গরু হত্যা নিষিদ্ধ করা হয়েছে, সেসব রাজ্যে সেটি অপরাধ বলেই গণ্য করা হবে বলেও ওই চিঠিতে উল্লেখ করা হয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...