The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ওবামা বললেন: ‘ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার যোগ্য নন’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট বারাম ওবামা দেশটির আসন্ন নির্বাচনে রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনান্ড ট্রাম্পকে মার্কিন ‘প্রেসিডেন্ট হওয়ার যোগ্য নন’ বলে মন্তব্য করলেন।

obama-and-trump

রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প মার্কিন সেনাবাহিনী প্রধানের সমালোচনা ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে নেতা হিসেবে বারাক ওবামার চেয়েও ভালো বলে প্রশংসা করার পরপরই বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট এমন মন্তব্য করলেন। খবর বাসস’র।

ট্রাম্পের মন্তব্যের জবাবে ওবামা তার সচরাচর ভঙ্গির একটু বাইরে গিয়ে অনেকটা কটূ ভাষায় বলে ওঠেন, ‘আমি এই লোকটিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে যোগ্য মনে করি না। এই লোকটি যতোবারই কথা বলে, ততোবারই এই কথা প্রমাণিত হয়।’

বারাক ওবামা বলেন, ‘গত ৮/৯ দিন ধরে বিভিন্ন দেশের নেতৃবৃন্দের সঙ্গে আলাপ-আলোচনা হতে আমি আপনাদের বলতে পারি, এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ। আপনি যখন কথা বলছেন, তখন আসলে আপনি কী বলছেন সেটি আপনার জানা থাকতে হবে। আপনাকে এর জন্য প্রস্তুতিও নিতে হবে। আপনি যখন কথা বলেন, তখন তাতে সত্যিকার অর্থে আপনি বাস্তবায়ন করতে পারবেন এমন চিন্তার প্রতিফলন অবশ্যই থাকতে হবে।’

ডোনাল্ড ট্রাম্প গত বুধবার টেলিভিশনে প্রচারিত এক সাক্ষাৎকারে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘ওবামার চেয়ে ঢের ভালো’ হিসেবে মন্তব্য করে নতুন বিতর্কের জন্ম দেন।

নিউইয়র্কে ওই অনুষ্ঠানে ডোনাল্ড ট্রাম্প এবং হিলারি ক্লিনটনকে ৩০ মিনিট করে সময় দেওয়া হয়েছিল।

ওইদিন এক প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, ‘আমাদের প্রেসিডেন্টের চেয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ঢের ভালো নেতা।’

ডোনাল্ড ট্রাম্পের মতে, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের তার দেশের ওপর অসাধারণ নিয়ন্ত্রণ রয়েছে। এর পূর্বেও ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার প্রেসিডেন্টের বিষয়ে মন্তব্য করে সমালোচিত হন।

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচনে রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনান্ড ট্রাম্প শুরু থেকেই নানা বক্তব্য রেখে চরম সমালোচনার সম্মুখীন হয়ে আসছেন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...