সুইডেনে বিশ্বের প্রথম ‘বৈদ্যুতিক রাস্তা’!

Electric road hybrid truck, Scania G 360 4x2 (Hybrid Truck with Siemens pantograph on the roof) Gävle, Sweden Photo: Tobias Ohls 2016

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রযুক্তি যেমন দিনকে দিন এগিয়ে চলেছে সেইসঙ্গে পাল্লাদিয়ে এগিয়ে যাচ্ছে বৈদ্যুতিক যান তৈরির ধুম। এবার সুইডেনে তৈরি হলো বিশ্বের প্রথম ‘বৈদ্যুতিক রাস্তা’!

Electric road hybrid truck, Scania G 360 4x2 (Hybrid Truck with Siemens pantograph on the roof) Gävle, Sweden Photo: Tobias Ohls 2016

অটোমোবাইল নির্মাতা প্রতিষ্ঠান টেসলাও কাজ করে চলেছে বৈদ্যুতিক গাড়ি বানানোর। এসব যানবাহনের মধ্যে কিছু কিছু যানবাহনের আকার এতোই বড় যে সেগুলোকে পুরোপুরিভাবে বৈদ্যুতিক গাড়িতে পরিণত করা সম্ভব নয়। বিষয়টি মাথায় রেখেই এবার সুইডেনে চালু করা হলো বৈদ্যুতিক রাস্তা। যে রাস্তায় যেকোনো আকারের বাহনকেই বিদ্যুতের মাধ্যমে চালানো সম্ভব।

ট্রাক-বাস নির্মাতা প্রতিষ্ঠান স্ক্যানিয়ার সঙ্গে যৌথভাবে সুইডেন সরকার তৈরি করেছে দুই কিলোমিটারের বিশেষ এই সড়কটি, এটিকে বলা হচ্ছে পৃথিবীর প্রথম বৈদ্যুতিক রাস্তা। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল এই খবর দিয়েছে।

সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে, এই বৈদ্যুতিক রাস্তার জন্য তৈরি করা হয়েছে পৃথক একটি লেন। এই লেন ধরেই টানা হয়েছে বৈদ্যুতিক তার।যখন এসব তারের সঙ্গে ট্রাক, বাস কিংবা অন্য কোনো বাহনকে যুক্ত করে দেওয়া হয়, তখন সেটি সম্পূর্ণভাবে বিদ্যুৎ চালিত বাহনে পরিণত হয়ে যায়।

তবে এ ধরনের উদ্যোগ এটিই প্রথম নয়। যুক্তরাষ্ট্রের সিয়াটলে ১৯৪০ সাল হতে এ ধরনের বৈদ্যুতিক ট্রলিবাস চলে আসছে। তবে রাস্তায় পৃথকভাবে বৈদ্যুতিক সংযোগ দিয়ে লেন তৈরি করে যানবাহন চালানোর আইডিয়াটি এটিই প্রথম।

উল্লেখ্য, বৈদ্যুতিক রাস্তার এই পদ্ধতিটি যদি সঠিকভাবে কাজে লাগানো যায়, তাহলে ভবিষ্যতে গণপরিবহনের ক্ষেত্রে পরিবেশদূষণ ছাড়াও অধিক পরিমাণে যাত্রী চলাচলের ব্যবস্থা করা সম্ভব হবে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...