ইলেকট্রিক বাস: এক চার্জে চলবে ৩৫০ কিলোমিটার পথ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের জানা আছে জ্বালানি চালিত গাড়ির পরিবহন খরচ বেশি। তাই এবার আসতে চলেছে ইলেকট্রিক বাস। একবার চার্জ দিলে চলবে ৩৫০ কিলোমিটার পথ!

electric-bus-1-charge-350-km

এবার জ্বালানি সাশ্রয়ে আসছে ইলেকট্রিক বাস। এই গাড়ি পরিবেশ দূষণও করবে না। এই সমস্যার সমাধানের জন্য দীর্ঘদিন ধরে গবেষণা চলছে পরিবেশ বান্ধব বিকল্প জ্বালানি চালিত পরিবহনের। ইতিমধ্যে তৈরি হয়েছে বিদ্যুৎচালিত ব্যক্তিগত গাড়ি, মোটরসাইকেল, অটোরিক্সা ইত্যাদি। এমনকটি সোলার ও ইলেকট্রিক বিমানও ইতিমধ্যে উদ্ভাবিত হয়েছে। তবে এবার এলো ইলেকট্রিক বাস।

প্রোটেরা নামের একটি স্ট্যার্টআপ প্রতিষ্ঠান বিশ্বের প্রথম এই ইলেকট্রিক বাস তৈরির জন্য কাজ করছে। ইতিমধ্যেই তারা একটি প্রোটোটাইপ ইলেকট্রিক বাস তৈরি করেছে। এই গাড়িটির মডেল হলো কাটালিস্ট ই২ সিরিজ। এই বাসটি একবার চার্জ দিলে চলবে সাড়ে ৩শ’ কিলোমিটার।

যদিও এর আগে প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান টেসলা ইলেকট্রিক কার উৎপাদন করে। তবে টেসলার গাড়ি এক চার্জে সর্বোচ্চ চলে ৩শ’ কিলোমিটার।

এবারের প্রোটেরার ইলেকট্রিক ক্যাটালিস্ট ই২ বাসটিতে রয়েছে দুটি ব্যাটারি। এই ব্যাটারি ৬৬০ কিলোওয়াট শক্তি উৎপাদন করতে সক্ষম।

হালকা ওজনের এই গাড়িটির মূল্য ধরা হয়েছে ৭ লাখ ৯৯ হাজার ডলার। প্রোটেরা ইলেকট্রিক বাস বাণিজ্যিকভাবে উৎপাদনের প্রচেষ্টা চালাচ্ছে। ২০১৭ সাল নাগাদ এই গাড়ি বাজারে পাওয়া যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

Advertisements
Loading...