সেরা পরিচালকের পুরস্কার জিতেছেন তৌকীর

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ওয়াশিংটনেও সেরা পরিচালকের পুরস্কার জিতেছেন দেশের টিভি ব্যক্তিত্ব অভিনেতা তৌকীর আহমেদ। কসোভোর ‘দ্য গডেস অন দ্য থ্রোন’ চলচ্চিত্র উৎসবে সেরা পরিচালকের পুরস্কার জেতার পর একমাসের মধ্যে এটি তার দ্বিতীয় পুরস্কার।

taukir-won-best-director-award

ওয়াশিংটন ডিসি সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে পঞ্চম আসরে সেরা পরিচালক নির্বাচিত হলেন বাংলাদেশের এই নন্দিত অভিনেতা ও নির্মাতা। ‘অজ্ঞাতনামা’ চলচ্চিত্রের জন্য এই পুরস্কার জিতলেন তৌকির।

এটি অনুষ্ঠিত হয়েছে গত ৯ হতে ১১ সেপ্টেম্বর পর্যন্ত। দক্ষিণ এশিয়ান চলচ্চিত্রের এই আসরটি বসেছিল ওয়াশিংটনে।
সমকালীন বিশ্বে অভিবাসী সংকট এবং অবৈধভাবে মানব পাচারের প্রেক্ষাপটে তৌকীরের এই অসাধারণ নির্মাণের প্রশংসা করেছেন জুরিগণ।

এই উৎসবে সেরা অভিনেতা হয়েছেন ভারতের নাসিরুদ্দিন শাহ (ওয়েটিং)। আন্তর্জাতিক চলচ্চিত্রে অনবদ্য অবদানের স্বীকৃতি পেলেন নারী নির্মাতা দীপা মেহতা।

মধ্যপ্রাচ্যে বাংলাদেশী শ্রমিকদের মানবেতর জীবনযাপনকে বিষয়বস্তু করে ‘অজ্ঞাতনামা’ ছবিটি বানিয়েছেন তৌকীর। এটি লেখা হয় মূলত মঞ্চনাটক হিসেবে। ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ‘অজ্ঞাতনামা’র গল্প, সংলাপ, চিত্রনাট্য ও পরিচালনায় ছিলেন তৌকীর আহমেদ।

‘অজ্ঞাতনামা’ ছবিতে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, মোশাররফ করিম, নিপুণ, শহীদুজ্জামান সেলিম, আবুল হায়াত, শতাব্দী ওয়াদুদ, শাহেদ শরীফ খান, শাহেদ আলী সুজন, মোমেনা চৌধুরী, সুজাত শিমুল, জুঁই করিম, নাজমুল হুদা বাচ্চু, শিশুশিল্পী আপন, সায়েম প্রমুখ।

উল্লেখ্য, ইতালির ট্রেন্টোতে রিলিজিয়ন টুডে ফিল্ম ফেস্টিভ্যালে আগামী ৭ হতে ১৭ অক্টোবর অংশ নেবে ‘অজ্ঞাতনামা’। তারপর ওয়াশিংটনের অপর একটি উৎসব সিয়াটল সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে ১৪ হতে ২৩ অক্টোবর অংশ নেবে তৌকিরের ‘অজ্ঞাতনামা’।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...